1. rashidarita21@gmail.com : bastobchitro :
ভারতে প্রথমবারের মতো ‘ইনফ্লুয়েঞ্জা এ’ ভাইরাসে ২ জনের মৃত্যু | Bastob Chitro24
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন

ভারতে প্রথমবারের মতো ‘ইনফ্লুয়েঞ্জা এ’ ভাইরাসে ২ জনের মৃত্যু

ঢাকা অফিস
  • আপডেট টাইম : শনিবার, ১১ মার্চ, ২০২৩

ভারতে প্রথমবারের ‘ইনফ্লুয়েঞ্জা এ’ ভাইরাস তথা এইচ৩এন২ ভাইরাসে দুজনের মৃত্যু হয়েছে। শুক্রবার (১০ মার্চ) ভারত সরকার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। এইচ৩এন২ ভাইরাস হংকং ফ্লু নামেও পরিচিত। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ভারত সরকারের দেয়া তথ্যানুসারে ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাসে মারা যাওয়া একজন কর্ণাটক রাজ্যের এবং অপরজন হরিয়ানা রাজ্যের। মারা যাওয়ার দুজনেরই বয়স ৫০ বছরের বেশি।

কর্ণাটকে মারা যাওয়া ব্যক্তির নাম হীরে গৌড়া। তিনি কর্ণাটকের হাসান শহরের বাসিন্দা। রাজ্যের সরকারি কর্মকর্তারা বলছেন, ৮২ বছর বয়সী গৌড়া গত ২৪ ফেব্রুয়ারি অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হন এবং ১ মার্চ মারা যান। গৌড়া ভাইরাসে আক্রান্ত হওয়ার পাশাপাশি ডায়াবেটিক এবং উচ্চ রক্তচাপের রোগি ছিলেন।

হরিয়ানায় মারা যাওয়া ব্যক্তির নাম জানা যায়নি। ৫৬ বছর বয়সী ওই ব্যক্তি ফুসফুস ক্যানাসরে আক্রান্ত ছিলেন। স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের তথ্যানুসারে, ওই ব্যক্তি জানুয়ারি মাসে অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হন এবং গত বুধবার (৮ মার্চ) মারা যান।

এখন পর্যন্ত ভারতজুড়ে এইচ৩এন২ ভাইরাসে অন্তত ৯০ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এর বাইরে এইচ১এন১ ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ৮ জন। ভারতের কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, চলতি মার্চের শেষ নাগাদ ভাইরাসের প্রকোপ কমে আসবে।

সর্বসাধারণের জন্য জারি করা এক স্বাস্থ্য সতর্কবার্তায় ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ‘মৌসুমী ইনফ্লুয়েঞ্জা হলো ইনফ্লুয়েঞ্জা ভাইরাস দ্বারা সৃষ্ট তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণ যা সম্প্রতি বিশ্বের সব অংশেই ছড়িয়ে পড়েছে। ভারতে প্রতিবছরই মৌসুমী ইনফ্লুয়েঞ্জা দুটি সময়ে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়: একটি জানুয়ারি থেকে মার্চ এবং একটি বর্ষার পরের সময়।’ সতর্কবার্তায় স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, মার্চের শেষ নাগাদ ভাইরাসের প্রকোপ কমে আসবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
প্রযুক্তি সহায়তায়: রিহোস্ট বিডি