1. rashidarita21@gmail.com : bastobchitro :
ইন্টারনেট সংযোগ কেটে দিয়েছে চীন, অভিযোগ তাইওয়ানের | Bastob Chitro24
বুধবার, ০৮ মে ২০২৪, ১১:০৯ অপরাহ্ন

ইন্টারনেট সংযোগ কেটে দিয়েছে চীন, অভিযোগ তাইওয়ানের

ঢাকা অফিস
  • আপডেট টাইম : শুক্রবার, ১০ মার্চ, ২০২৩

চীন-তাইওয়ান বিরোধে এবার নতুন মাত্রা যোগ করল ইন্টারনেট। চীনের বিরুদ্ধে একটি দ্বীপের ইন্টারনেট সংযোগ কেটে দেয়ার অভিযোগ করেছে তাইওয়ান। খবর এপির।

চীন-তাইওয়ান উত্তেজনা যেন থামছেই না, উল্টো প্রতিনিয়ত বাড়ছে উত্তাপ। অঞ্চলটিতে যেকোনো সময় চীনের সেনাবাহিনী প্রবেশ করতে পারে বলে চলতি সপ্তাহেই আশঙ্কা প্রকাশ করে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এবার চীনা সেনাবাহিনীর বিরুদ্ধে ইন্টারনেট সংযোগ কেটে দেয়ার অভিযোগ করল তাইপে। বুধবার (৮ মার্চ) এক বিবৃতিতে তাইওয়ান জানিয়েছে, উপকূলবর্তী অঞ্চল মাৎসুর ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে।

নিয়মিত সংবাদ সম্মেলনে ইন্টারনেট নিয়ে অভিযোগের কোনো প্রতিক্রিয়া না জানালেও, তাইওয়ানের প্রেসিডেন্টের যুক্তরাষ্ট্র সফরের পরিকল্পনা নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। বেইজিং, তাইওয়ান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার কোনো কর্মকর্তার সফরের তীব্র বিরোধিতা করে, উল্লেখ করে প্রেসিডেন্ট তিসাই এর সফরের বিষয়টি নিশ্চিত করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানানো হয়।

বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যমের দাবি, মার্কিন প্রতিনিধি পরিষধের নতুন স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় যাবেন তাইওয়ানের প্রেসিডেন্ট। স্পিকার কেভিন ম্যাকার্থির আহ্বানে সাড়া দিয়ে যুক্তরাষ্ট্রে সফরে যেতে পারেন তিনি।

এদিকে, আবারও তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। জাতীয় কংগ্রেসের ১৪তম সম্মেলনের প্রথম দফার সংবাদ সম্মেলনে তিনি বলেন, তাইওয়ান প্রণালীর মানুষ এক পরিবারের অংশ, আর তা হলো চীন। শান্তিপূর্ণ দেশটির জনগণ একে অপরের বিরুদ্ধে কখনো সংঘাত করতে পারে না বলেও উল্লেখ করেন তিনি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
প্রযুক্তি সহায়তায়: রিহোস্ট বিডি