1. rashidarita21@gmail.com : bastobchitro :
পূজার ঐতিহ্যবাহী খাবার লুচি আর আলুর দম | Bastob Chitro24
সোমবার, ২০ মে ২০২৪, ০২:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বিজেপি ৪০০ পার করলে, পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ হয়ে যাবে ডেঙ্গু নিয়ে মিথ্যাচার করছেন মেয়র তাপস: সাঈদ খোকন বাজারভিত্তিক সুদহারে হস্তক্ষেপের ইঙ্গিত বাংলাদেশ ব্যাংকের কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমী কালচারাল অফিসার সুজন রহমানের পারিবারিক সংগঠনের সন্ধান ১৩৯ উপজেলায় দলীয় প্রতীকহীন ভোট আজ সহিত্যিক মীর মোশাররফ স্কুলের প্রাচীর সংস্কার হচ্ছে অনেক কাঠখড় পুড়িয়ে। সরকারি মালিকানাধীন ২৮টি শিল্পপ্রতিষ্ঠান লোকসানে চলছে হজের ভিসায় নতুন বিধি-নিষেধ জারি গুণী শিক্ষক মোসা. আখতার বানুর অবসজনিত বিদায় অনুষ্ঠান রাজশাহী ইউনিভার্সিটি এক্স স্টুডেন্টস এসোসিয়েশনের ক্যাপ বিতরণ

পূজার ঐতিহ্যবাহী খাবার লুচি আর আলুর দম

সৌরভ শাহরিয়ার
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২

দুর্গাপূজার উৎসবে লুচি আর আলুর দম ছাড়া কল্পনাই করা যায় না। পূজার এই ঐতিহ্যবাহী খাবার দেখতে যতটা আকর্ষণীয় তার চেয়েও খেতে বেশ সুস্বাদু।

মজাদার এই খাবারকে বাড়িতেও কিন্তু আপনি তৈরি করতে পারেন। এর জন্য অবশ্য কিছু প্রয়োজনীয় উপকরণ প্রয়োজন হবে। আসুন জেনে নিই এই সুস্বাদু খাবারের সহজ রেসিপি।

লুচি

রুটি, পরোটা কিংবা পুরির মতো গোল দেখতে হলেও লুচির স্বাদ কিন্তু মোটেও তেমন নয়।

প্রয়োজনীয় উপকরণ: বাড়িতে লুচি তৈরি করতে হলে আপনার প্রয়োজন হবে ময়দা ২ কাপ, চিনি ২ চামচ, ঘি ২ চা চামচ, লবণ ও তরল দুধ পরিমাণমতো (ডো তৈরির জন্য)। তেল ৬ কাপ।যেভাবে তৈরি করবেন: ২ কাপ ময়দার সঙ্গে পরিমাণমতো লবণ, চিনি, ঘি মিশিয়ে খামির তৈরি করুন। অল্প অল্প করে ময়দার খামিরে তরল দুধ যোগ করুন। সময় নিয়ে মথবেন। ডো তৈরি হলে অল্প অল্প অংশ ছিঁড়ে গোল আকার তৈরি করে লুচি বেলে নিন। ডুবোতেলে তৈরি করা লুচি ভেজে নিন।

আলুর দম

লুচির সঙ্গে আলু দমের স্বাদ কিন্তু একেবারে জমে ক্ষীর। তাই বাড়িতে লুচি তৈরি করলে তৈরি করে ফেলতে পারেন আলু দমও।

প্রয়োজনীয় উপকরন: বড় টুকরা করে কাটা সেদ্ধ আলু ২ কাপ, তেল ১ কাপ, তেজপাতা ২ টি, আস্ত জিরা ১ চামচ, ধনিয়া গুঁড়া ১ চামচ, ১ চা চামচ আদা বাটা, ১/৪ চা চামচ হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ১/৪ চামচ, কাঁচা ও লাল মরিচ ৩টি, টমেটোর সস ২ চামচ, লবণ ও পানি পরিমাণমতো।যেভাবে তৈরি করবেন: প্রথমে সসপ্যানে তেল গরম করে তেজপাতা, কিছুটা আস্ত জিরা দিয়ে অপেক্ষা করুন এর সুগন্ধ বের হওয়ার জন্য। এবার তাতে সব উপকরণ দিয়ে সামান্য পানি দিয়ে মসলা কষিয়ে নিন।

মশলা কষানোর পর যদি দেখেন তেল ওপরে উঠে এলে ২ কাপ বড় টুকরা করে কাটা সেদ্ধ আলু দিয়ে দিন। ৫ মিনিট রান্না করার পর এতে কাঁচা ও লাল মরিচ এবং টমেটো সস দিয়ে নেড়েচেড়ে একটি ঢাকনা দিয়ে ঢেকে অপেক্ষা করুন ২ মিনিটের মতো। ব্যস, তৈরি হয়ে গেল লুচির সঙ্গে খাওয়ার জন্য সুস্বাদু আলু দম।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
প্রযুক্তি সহায়তায়: রিহোস্ট বিডি