1. rashidarita21@gmail.com : bastobchitro :
সোমবার সন্ধ্যায় ঈদের চাঁদ দেখতে বলল সৌদি আরব | Bastob Chitro24
বুধবার, ০৮ মে ২০২৪, ০২:১৮ অপরাহ্ন

সোমবার সন্ধ্যায় ঈদের চাঁদ দেখতে বলল সৌদি আরব

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৭ এপ্রিল, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
সৌদি আরবে আগামী সোমবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখার জন্য মুসলমান নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। আজ শনিবার খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সোমবার সৌদি আরবে পবিত্র রমজান মাসের ২৯ তারিখ। ওই দিন সন্ধ্যায় দেশটিতে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরের দিন অর্থাৎ ৯ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপন করবেন দেশটির ধর্মপ্রাণ মুসলামনরা। আর চাঁদ দেখা না গেলে সৌদিতে ৩০ রোজা শেষে ঈদ উদ্‌যাপন হবে আগামী ১০ এপ্রিল।

দেশটির মুসলমানের প্রতি আহ্বান জানিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছেন, ৮ এপ্রিল সন্ধ্যায় খালি চোখে বা দূরবীন দিয়ে চাঁদ দেখতে পেলে নিকটস্থ আদালতকে জানিয়ে সাক্ষ্য রেকর্ড করতে অনুরোধ করা হচ্ছে। তারা নিকটবর্তী কেন্দ্রেও যোগাযোগ করতে পারেন।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, দেশটির সুপ্রিম কোর্ট আশা করে, চাঁদ দেখার ক্ষমতা যাদের আছে, তারা যেন দেখার চেষ্টা করেন।
সংযুক্ত আরব আমিরাতেও চাঁদ দেখা কমিটি বসবে আগামী ৮ এপ্রিল। ওই দিন সন্ধ্যায় চাঁদ দেখা গেলে রমজান শেষ হবে ২৯ দিনে। আর পরের দিন দেশটিতে ঈদুল ফিতর উদ্‌যাপন হবে।

বাংলাদেশে ২৯ রোজা শেষ হচ্ছে আগামী ৯ এপ্রিল। ওই দিন সন্ধ্যায় দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ১০ এপ্রিল ঈদুল ফিতর। চাঁদ দেখা না গেলে ১১ এপ্রিল ৩০ রোজা শেষে ঈদুল ফিতর উদ্‌যাপন করবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

প্রসঙ্গত, আরবি বর্ষপঞ্জিকায় রমজান হলো নবম মাস। ২৯ ও ৩০ দিনে গণনা করা হয় আরবি মাস। চাঁদ দেখার ওপর মাসগুলো নির্ধারণ হয়ে থাকে।
সুত্রঃআমাদের সময়

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
প্রযুক্তি সহায়তায়: রিহোস্ট বিডি