1. rashidarita21@gmail.com : bastobchitro :
কুমিল্লা বোর্ডে জিপিএ ফাইভে এগিয়ে মেয়েরা | Bastob Chitro24
সোমবার, ২০ মে ২০২৪, ০১:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বিজেপি ৪০০ পার করলে, পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ হয়ে যাবে ডেঙ্গু নিয়ে মিথ্যাচার করছেন মেয়র তাপস: সাঈদ খোকন বাজারভিত্তিক সুদহারে হস্তক্ষেপের ইঙ্গিত বাংলাদেশ ব্যাংকের কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমী কালচারাল অফিসার সুজন রহমানের পারিবারিক সংগঠনের সন্ধান ১৩৯ উপজেলায় দলীয় প্রতীকহীন ভোট আজ সহিত্যিক মীর মোশাররফ স্কুলের প্রাচীর সংস্কার হচ্ছে অনেক কাঠখড় পুড়িয়ে। সরকারি মালিকানাধীন ২৮টি শিল্পপ্রতিষ্ঠান লোকসানে চলছে হজের ভিসায় নতুন বিধি-নিষেধ জারি গুণী শিক্ষক মোসা. আখতার বানুর অবসজনিত বিদায় অনুষ্ঠান রাজশাহী ইউনিভার্সিটি এক্স স্টুডেন্টস এসোসিয়েশনের ক্যাপ বিতরণ

কুমিল্লা বোর্ডে জিপিএ ফাইভে এগিয়ে মেয়েরা

ঢাকা অফিস
  • আপডেট টাইম : বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৩

কুমিল্লা বোর্ডে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় জিপিএ-৫ ও পাসের হারে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে। মেয়েদের পাসের হার ৯১.৩৯ শতাংশ আর ছেলেদের ৮৯.৮৪ শতাংশ।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে ঘোষিত ফলাফলে এসব তথ্য দেন কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান।

কুমিল্লা বোর্ডে পাসের হার ৯০.৭২ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৯৯১ জন শিক্ষার্থী। যেখানে ছেলেদের তুলনায় মেয়েরা সব বিভাগেই এগিয়ে রয়েছে।

ফলাফলে দেখা যায়, বিজ্ঞান বিভাগে ছেলেদের পাসের হার ৯৫.৫৯ শতাংশ আর মেয়েদের ৯৫.৯৯ শতাংশ। মানবিক বিভাগে ছেলেদের পাসের হার ৮৪.৯৯ শতাংশ আর মেয়েদের ৮৯.৩২ শতাংশ। বাণিজ্য বিভাগে ছেলেদের পাসের হার ৯০.৩২ শতাংশ আর মেয়েদের  ৯২.০৯ শতাংশ।’

বোর্ড সূত্রে জানা যায়, এ বছর ৫ হাজার ৬৮৪ জন ছেলে এবং ৯ হাজার ৩০৭ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছেন। এ বছর কুমিল্লা বোর্ডে মোট ৮৫ হাজার ৮৮০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে ৭৭ হাজার ৯০৭ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। মোট শিক্ষার্থীর মধ্যে ছেলে ৩৭ হাজার ৪১৭ জন এবং মেয়ে ৪৮ হাজার ৪৬৩ জন।

কুমিল্লার বিভিন্ন কলেজের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, মহামারি করোনার সময় শিক্ষার্থীদের শ্রেণিকার্যক্রম বন্ধ ছিল। শিক্ষার্থীরা জানান, করোনাভাইরাসের প্রতিকূলতা কাটিয়ে কলেজের শিক্ষকদের সহযোগিতায় তারা ভালো ফল করতে পেরেছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
প্রযুক্তি সহায়তায়: রিহোস্ট বিডি