1. rashidarita21@gmail.com : bastobchitro :
কালবৈশাখীর সঙ্গে শিলাবৃষ্টি, ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি | Bastob Chitro24
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট মেয়ের সঙ্গে দিল্লিতে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে অন্তর্বর্তী সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন নিজস্ব প্রতিবেদক ঢাবিতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকল প্রকার রাজনীতি নিষিদ্ধ জাবিতে ছাত্রলীগ নেতা হত্যায় জড়িতরা শনাক্ত, ৫ জনই ছাত্রদলকর্মী কুষ্টিয়া গড়াই নদীর উপকূলবর্তী এলাকায় পানি বাড়াতে ভয়াবহ অবস্থা বিরাজ করছে। সংসদ ভবনে ভাঙচুর-লুটপাট, খোয়া গেছে ৯০ লাখ টাকা পবিত্র ঈদে মিলাদুন্নবী সা: আজ সাবেক সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর গ্রেপ্তার আসুন নতুন বাংলাদেশ গড়তে একসঙ্গে কাজ করি : ব্যবসায়ীদের উদ্দেশে প্রধান উপদেষ্টা বিদ্যুৎ-জ্বালানির মুনাফা বোনাসের তদন্ত হবে

কালবৈশাখীর সঙ্গে শিলাবৃষ্টি, ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

ঢাকা অফিস
  • আপডেট টাইম : শনিবার, ২৩ এপ্রিল, ২০২২

অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টি নেমেছে। তবে বৃষ্টির সঙ্গে বছরের সবচেয়ে শক্তিশালী কালবৈশাখীও বয়ে গেছে। ঘণ্টায় ৮৩ কিলোমিটার গতিতে বয়ে যাওয়া এই কালবৈশাখীর সঙ্গে মিরপুরসহ বিভিন্ন এলাকায় শিলাবৃষ্টি হয়েছে। তবে ঢাকার বাইরে শুধুমাত্র চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় গত বুধবার ও বৃহস্পতিবারের কালবৈশাখীতে প্রায় ১০০ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া, শেরপুরের ঝিনাইগাতীতে বজ্রপাতে সাগর (১৫) নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।
আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, শুক্রবার বেলা তিনটা থেকে বিকাল সোয়া চারটা পর্যন্ত রাজধানী ঢাকায় ৩৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আর বাতাসের গতি সবচেয়ে বেশি পাওয়া গেছে বেলা ৩টা ১৮ মিনিটে ঘণ্টায় ৮৩ কিলোমিটার। মিরপুর, উত্তরাসহ রাজধানীর অনেক এলাকায় শিলা পড়েছে। এদিকে অল্প সময়ের বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন এলাকায় পানি জমে রাস্তায় জলাবদ্ধতা দেখা দিয়েছে।

ছুটির দিন হওয়ায় অনেকে ঈদের বাজার করতে বাইরে বের হয়েছিলেন। অনেকে বেরোনোর প্রস্তুতি নিচ্ছিলেন। বৃষ্টি এসে তাদের যাত্রায় বাদ সেধেছে।
শেরপুরের ঝিনাইগাতীতে বজ্রপাতে সাগর (১৫) নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। নিহত সাগর সুরিহারা গ্রামের মমতাজ উদ্দিনের ছেলে এবং আহম্মদনগর উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্র। নিহতের পরিবার ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, বৃষ্টির মধ্যে সাগর বাড়ির পাশের বিলে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে নিহত হয়।
চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় গত বুধবার ও বৃহস্পতিবারের কালবৈশাখীতে প্রায় ১০০ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। উপজেলার মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের বেড়িবাঁধের ভেতর বোরো ধান, ভুট্টা ও কাঁচা মরিচের ফলন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ। উপজেলা কৃষি কার্যালয়ের তথ্য অনুযায়ী, চলতি মৌসুমে উপজেলার মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের বেড়িবাঁধের ভেতর ৯ হাজার ৯৫০ হেক্টর জমিতে বোরো, ২ হাজার ২৯০ হেক্টর জমিতে ভুট্টা ও ১০ হেক্টর জমিতে কাঁচা মরিচের আবাদ করা হয়েছে। গত বুধবার ও বৃহস্পতিবারের কালবৈশাখী ও ভারী বৃষ্টিপাতে সেখানকার ৬৫ হেক্টর জমির রোপা বোরো ধান, ৩০ হেক্টর জমির ভুট্টা ও ৫ হেক্টর জমির কাঁচা মরিচের ফলন ক্ষতিগ্রস্ত হয়েছে। মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের বেড়িবাঁধের ভেতর উপজেলার ছেংগারচর, ঘনিয়ারপাড়, ঠেটালিয়া, ফতেহপুর, ইসলামাবাদ, টরকী, রাঢ়ীকান্দি, ওটারচর, খাগুরিয়াসহ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, ওই দুইদিনের ঝড়ে সেখানকার বেশকিছু জমির কাঁচা ও আধাপাকা বোরো এবং কিছু জমির ভুট্টা মাটিতে নুইয়ে আছে। বৃষ্টির পানিতে আংশিকভাবে তলিয়ে আছে এসব এলাকার অনেক ধান, কাঁচা মরিচ ও ভুট্টাক্ষেত। বড় ক্ষতি এড়াতে কৃষক আধাপাকা ধান কাটতে শুরু করেছেন। ফসলহানির শঙ্কায় কৃষকের চোখে-মুখে হতাশা ও উদ্বেগের ছাপ দেখা গেছে।
কালবৈশাখী ঝড়ের কারণে পদ্মা নদীর শিমুলিয়া-বাংলাবাজার রুটে লঞ্চ, স্পিডবোট ও ফেরি চলাচল বন্ধ ঘোষণা করা হয়। বিকাল ৪টার দিকে যাত্রীদের নিরাপত্তা ও দুর্ঘটনা এড়াতে এমন পদক্ষেপ নিয়েছে বিআইডব্লিউটিএ’র নদী-বন্দর কর্তৃপক্ষ। এদিকে ফেরি চলাচল বন্ধ হওয়ায় ঘাট এলাকায় পারাপারের অপেক্ষায় আটকা পড়ে অর্ধশতাধিক যানবাহন। বিআইডব্লিউটিএ শিমুলিয়া ঘাটের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক মো. শাহাদাত হোসেন জানান, শিমুলিয়া-বাংলাবাজার ও মাজিকান্দি নৌরুটে মোট ১৫৩টি স্পিডবোট ও ৮৭টি লঞ্চ চলাচল করছিল। তবে কালবৈশাখী ঝড়ের কারণে যাত্রীদের নিরাপত্তা ও দুর্ঘটনা এড়াতে বিকাল ৪টা ১০মিনিট থেকে নৌযানগুলো বন্ধ রাখা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
প্রযুক্তি সহায়তায়: রিহোস্ট বিডি