1. rashidarita21@gmail.com : bastobchitro :
এইচএসসিতে পাসের হারে এগিয়ে কারিগরি বোর্ড | Bastob Chitro24
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট মেয়ের সঙ্গে দিল্লিতে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে অন্তর্বর্তী সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন নিজস্ব প্রতিবেদক ঢাবিতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকল প্রকার রাজনীতি নিষিদ্ধ জাবিতে ছাত্রলীগ নেতা হত্যায় জড়িতরা শনাক্ত, ৫ জনই ছাত্রদলকর্মী কুষ্টিয়া গড়াই নদীর উপকূলবর্তী এলাকায় পানি বাড়াতে ভয়াবহ অবস্থা বিরাজ করছে। সংসদ ভবনে ভাঙচুর-লুটপাট, খোয়া গেছে ৯০ লাখ টাকা পবিত্র ঈদে মিলাদুন্নবী সা: আজ সাবেক সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর গ্রেপ্তার আসুন নতুন বাংলাদেশ গড়তে একসঙ্গে কাজ করি : ব্যবসায়ীদের উদ্দেশে প্রধান উপদেষ্টা বিদ্যুৎ-জ্বালানির মুনাফা বোনাসের তদন্ত হবে

এইচএসসিতে পাসের হারে এগিয়ে কারিগরি বোর্ড

ঢাকা অফিস
  • আপডেট টাইম : বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৩

উচ্চমাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় এবার পাসের হার ছাড়াও কমেছে জিপিএ-৫। এ বছর ১১টি বোর্ডে পাসের হার ৮৫.৯৫ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন। তবে পাসের হার (৯৪.৪১ শতাংশ) সবচেয়ে বেশি কারিগরি শিক্ষা বোর্ডে। এছাড়া এবারও ফলাফলে এগিয়ে মেয়েরা।

বুধবার (৮ ফেব্রুয়ারি) প্রকাশ করা হয় ২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল। এদিন দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ফলের বিস্তারিত তুলে ধরতে সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি জানান, এবার সব বোর্ড মিলিয়ে পাসের হার ৮৫.৯৫ শতাংশ। পাসের হার কমেছে ৯.৩১ শতাংশ, যা গতবার ছিল ৯৫.২৬ শতাংশ। এবার সবচেয়ে বেশি পাসের হার কারিগরি বোর্ডে ৯৪.৪১ শতাংশ।

এছাড়া ঢাকা বোর্ডে পাসের হার ৮৭.৮৩ শতাংশ, রাজশাহীতে ৮১.৬০, কুমিল্লায় ৯০.৭২, যশোরে ৮৩.৯৫, চট্টগ্রামে ৮০.৫০, বরিশালে ৮৬.৯৫, সিলেট ৮১.৪০, দিনাজপুরে ৭৯.০৮ ও ময়মনসিংহে ৮০.৩২ শতাংশ। আর মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাস করেছে ৯২.৫৬ শতাংশ।

এবার গতবারের তুলনায় মোট জিপিএ-৫ কমেছে ১২ হাজার ৮৮৭। আগের বছর এ সংখ্যা ছিল ১ লাখ ৮৯ হাজার ১৬৯; এবার যার সংখ্যা ১ লাখ ৭৬ হাজার ২৮২। পাসের হার ও জিপিএ ফাইভে এগিয়ে মেয়েরা।

এবারও শূন্য পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়ে ৫টি থেকে পৌঁছেছে ৫০টিতে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
প্রযুক্তি সহায়তায়: রিহোস্ট বিডি