ঢাকাবৃহস্পতিবার , ১৪ এপ্রিল ২০২২
  1. #সর্বশেষ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উদ্যোক্তা
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. গণমাধ্যম
  10. জাতীয়
  11. দেশজুড়ে
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. পজিটিভ বাংলাদেশ
  15. প্রবাস

৫৭ হাজার ৮৫৬ জন হজে যাওয়ার সুযোগ পাচ্ছেন

ঢাকা অফিস
এপ্রিল ১৪, ২০২২ ৩:১৪ পূর্বাহ্ণ
Link Copied!

১৪৪৩ হিজরী সনে পবিত্র হজে ৫৭ হাজার ৮৫৬ জন হজযাত্রী সউদী যাওয়ার সুযোগ পাচ্ছেন। আজ বুধবার জামালপুরে এক অনুষ্ঠানে ধর্ম প্রতিমন্ত্রী এ তথ্য জানান। বৈশ্বিক করোনার কারণে গত দুবছর বাংলাদেশ থেকে কাউকে হজের অনুমতি দেয়নি সউদী সরকার। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন বলেন, সউদী আরব থেকে এ তথ্য প্রতিমন্ত্রীকে জানানো হয়েছে। তিনি এ তথ্য জামালপুরে এক ইফতার মাহফিলে জানিয়েছেন।

করোনা মহামারি না হলে ২০২০ সালে বাংলাদেশ থেকে সর্বমোট ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজ পালন করতে পারতেন। চলতি বছর হজ পালনের ক্ষেত্রে হজযাত্রীদের বয়স ৬৫ বছরের নিচে হতে হবে। পূর্ণ ডোজ ভ্যাকসিন নেয়া থাকতে হবে। এছাড়া হজ পালনের জন্য সউদী আরবের উদ্দেশে যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের নেগেটিভ সনদ থাকতে হবে। হজ পালনের সময়ও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দিয়েছে সউদী আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

এদিকে, সউদী আরব জানিয়েছে এবার হজে সারাবিশ্বের ১০ লাখ মুসল্লি অংশগ্রহণের সুযোগ পাবেন। হজযাত্রীর এই সংখ্যা কোটা অনুযায়ী বিভিন্ন দেশের মধ্যে ভাগ করে দেয়া হবে। কোভিড পরিস্থিতির উন্নতি হওয়ায় দুবছর পর এবার একসঙ্গে এত বেশি সংখ্যক মুসল্লিকে হজ পালনের অনুমতি দেয়া হচ্ছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।