1. rashidarita21@gmail.com : bastobchitro :
সূর্যের আলোর সঙ্গে ত্বকের সম্পর্ক | Bastob Chitro24
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১০:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বিজেপি ৪০০ পার করলে, পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ হয়ে যাবে ডেঙ্গু নিয়ে মিথ্যাচার করছেন মেয়র তাপস: সাঈদ খোকন বাজারভিত্তিক সুদহারে হস্তক্ষেপের ইঙ্গিত বাংলাদেশ ব্যাংকের কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমী কালচারাল অফিসার সুজন রহমানের পারিবারিক সংগঠনের সন্ধান ১৩৯ উপজেলায় দলীয় প্রতীকহীন ভোট আজ সহিত্যিক মীর মোশাররফ স্কুলের প্রাচীর সংস্কার হচ্ছে অনেক কাঠখড় পুড়িয়ে। সরকারি মালিকানাধীন ২৮টি শিল্পপ্রতিষ্ঠান লোকসানে চলছে হজের ভিসায় নতুন বিধি-নিষেধ জারি গুণী শিক্ষক মোসা. আখতার বানুর অবসজনিত বিদায় অনুষ্ঠান রাজশাহী ইউনিভার্সিটি এক্স স্টুডেন্টস এসোসিয়েশনের ক্যাপ বিতরণ

সূর্যের আলোর সঙ্গে ত্বকের সম্পর্ক

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪

ঢাকা অফিসঃ
ত্বকের ওপর সূর্যের আলোর দুটি প্রধান প্রতিক্রিয়া রয়েছে, যা পরস্পরবিরোধী বলে মনে হতে পারে। সূর্যরশ্মিতে থাকা আলট্রাভায়োলেট এ (ইউভিএ) ও আলট্রাভায়োলেট বি (ইউভিবি) প্রধানত ত্বকের ওপর কাজ করে থাকে।উপকারী কাজ

সূর্যের ইউভিবি রশ্মি ত্বকের ভেতরে থাকা কোলেস্টেরলের সঙ্গে বিক্রিয়া ঘটিয়ে আমাদের শরীরের জন্য ভিটামিন ডি তৈরি করে থাকে। ভিটামিন ডি আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।উপকারী কাজ

অপকারী কাজ

আমাদের ত্বকে বার্ধক্য আসে প্রধানত দুটি উপায়ে। এক হলো সময়ের সঙ্গে প্রাকৃতিক নিয়মে, আর দ্বিতীয় হলো সূর্যের ইউভি রশ্মির সঙ্গে সংস্পর্শের কারণে, যাকে ফটো-এজিং বলা হয়।

সূর্যের আলোতে দীর্ঘ সময় কাটালে এবং তা নিয়মিত হলে সেটি ত্বকের অকাল বার্ধক্য ঘটাবে, এতে কোনো সন্দেহ নেই।

সূর্যের ইউভিবি রশ্মি ত্বকের ভেতরে থাকা কোলেস্টেরলের সঙ্গে বিক্রিয়া ঘটিয়ে আমাদের শরীরের জন্য ভিটামিন ডি তৈরি করে থাকে। ভিটামিন ডি আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

এটি আমাদের ত্বকের রং নির্ধারণ করে থাকে। এগুলোর কাজ হচ্ছে সূর্যের ইউভি (আলট্রাভায়োলেট) রশ্মি, প্রধানত ইউভিবিকে ত্বকের ভেতরে প্রবেশ করতে বাধা দেওয়া। তার পরও সূর্যরশ্মি এই বাধা অতিক্রম করে ভেতরে ঢুকতে পারে। আমাদের বাদামি ত্বকে সূর্যরশ্মি ঢুকতে প্রায় আধাঘণ্টা সময় লেগে যায়।

আমাদের শরীরের এক-তৃতীয়াংশ ত্বক সপ্তাহে আনুমানিক তিন দিন যদি ইউভিবি রশ্মি গ্রহণের জন্য এই সময় ধরে খোলা রাখতে পারা যায়, তাহলে তা আমাদের শরীরের জন্য উপযুক্ত পরিমাণ ভিটামিন ডি তৈরি করতে পারে। কিন্তু আমাদের অনেকের জন্যই বিভিন্ন কারণে তা সম্ভব হয়ে ওঠে না।

অপকারী কাজ

আমাদের ত্বকে বার্ধক্য আসে প্রধানত দুটি উপায়ে। এক হলো সময়ের সঙ্গে প্রাকৃতিক নিয়মে, আর দ্বিতীয় হলো সূর্যের ইউভি রশ্মির সঙ্গে সংস্পর্শের কারণে, যাকে ফটো-এজিং বলা হয়।

সূর্যের আলোতে দীর্ঘ সময় কাটালে এবং তা নিয়মিত হলে সেটি ত্বকের অকাল বার্ধক্য ঘটাবে, এতে কোনো সন্দেহ নেই।

সরাসরি সূর্যরশ্মিতে ত্বক খোলা না রাখাটাই শ্রেয়।
এ ছাড়া সূর্যের ইউভি রশ্মি ত্বকের মেলানিনের পরিমাণ অনেক বাড়িয়ে দেয়, যে কারণে ত্বক কালো হয়ে যায়, যা আমাদের দেশের মানুষের জন্য কোনো অবস্থায়ই কাম্য নয়।

আর শ্বেতাঙ্গরা যখন সূর্যস্নান করে ত্বককে বাদামি করতে চায়, তখন তাদের ত্বকে ক্যান্সার হওয়ার প্রবণতা দেখা দেয়।

তাই ভিটামিন ডির ঘাটতি পূরণের জন্য পুরোপুরিভাবে রোদের ওপর নির্ভর না করে ভিটামিন ডি-সমৃদ্ধ ডিম, দুধ, বাদাম ইত্যাদি খাবার এবং ভিটামিন ডি ওষুধ হিসেবে খাওয়া যেতে পারে।

পরামর্শ দিয়েছেন

ডা. যাকিয়া মাহফুজা যাকারিয়া

সুত্রঃকালের কন্ঠ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
প্রযুক্তি সহায়তায়: রিহোস্ট বিডি