ঢাকাবুধবার , ৬ জুলাই ২০২২
  1. #সর্বশেষ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উদ্যোক্তা
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. গণমাধ্যম
  10. জাতীয়
  11. দেশজুড়ে
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. পজিটিভ বাংলাদেশ
  15. প্রবাস

সিডনিতে চারদিনে আট মাসের সমপরিমাণ বৃষ্টি, সরিয়ে নেওয়া হলো ৫০ হাজার মানুষকে

ঢাকা অফিস
জুলাই ৬, ২০২২ ৫:০১ পূর্বাহ্ণ
Link Copied!

অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় শহর সিডনিতে তৃতীয়বারের মতো বন্যা দেখা দিয়েছে। সতর্কতা হিসেবে ৫০ হাজার মানুষকে শহর থেকে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
গত চার দিনে সিডনিতে প্রায় আট মাসের সমপরিমাণ বৃষ্টি হয়েছে। এতে অনেক এলাকা প্লাবিত হয়েছে। রাস্তাঘাট বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অনেক বাড়িঘর পানির নিচে তলিয়ে গেছে। হাজার হাজার বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে।
বর্তমান জরুরি অবস্থার জন্য গ্রেটার সিডনিজুড়ে শতাধিক স্থানান্তর আদেশ জারি করেছে কর্তৃপক্ষ।
অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি বড় নদীতে পানি বাড়ছে। এসব নদীর আশপাশের ৫০টি এলাকার মানুষকে নিরাপদ জায়গায় সরে যাওয়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।
নিউ সাউথ ওয়েলসের কিছু এলাকায় গত চার দিনে ৮০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আবহাওয়া অফিস বলেছে, গ্রেটার লন্ডনে এক বছরে যত বৃষ্টিপাত হয়, তার থেকে প্রায় এক-তৃতীয়াংশ বেশি বৃষ্টি হয়েছে।
আবহাওয়া অফিস আরও বলেছে, আজ মঙ্গলবার থেকে সিডনিতে বৃষ্টিপাত কমতে শুরু করবে বলে ধারণা করা হচ্ছে। তবে ঝড়-বৃষ্টির আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।
নিউ সাউথ ওয়েলসের ইমার্জেন্সি সার্ভিস মন্ত্রী স্টিফানি কুক বলেছেন, ‘জরুরি অবস্থা এখনো তুলে নেওয়া হয়নি।’
বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তন এবং লা নিনা আবহাওয়ার কারণে বন্যা পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।