ঢাকাসোমবার , ৬ ফেব্রুয়ারি ২০২৩
  1. #সর্বশেষ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উদ্যোক্তা
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. গণমাধ্যম
  10. জাতীয়
  11. দেশজুড়ে
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. পজিটিভ বাংলাদেশ
  15. প্রবাস

শীত মানে নানারকম শারীরিক জটিলতা।

সোহেল রানা
ফেব্রুয়ারি ৬, ২০২৩ ৪:১০ অপরাহ্ণ
Link Copied!

এই সময় সর্দি, কাশি, গলার ব্যথা থেকে শুরু করে কান ও দাঁতের ব্যথার সমস্যায় ভোগেন ছোটো-বড় প্রায় সকলে। এই সময় শিশুদের নিয়ে বেশি চিন্তায় থাকেন মা-বাবারা। এজন্য তাদের আলাদা যত্ন নেওয়া প্রয়োজন।

সেক্ষেত্রে তাদের তুলসী পাতা খাওয়াতে পারেন। এতে তাদের সর্দি, কাশির সমস্যা দূর হবে। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। শীতের মৌসুমে শিশুদের তুলসীর শরবত খাওয়াতে পারেন। সেক্ষেত্রে ৪ থেকে ৬ টি তুলসী পাতা, সামান্য জোয়ান ও হিং ও আধ ইঞ্চি আদা নিন। প্রথমে তুলসী পাতা বেটে নিন। এবার সেই রসের সঙ্গে মেশান জোয়ান, হিং, আদা। ভালো করে মিশিয়ে নিন। এবার শিশুকে তা খাওয়াতে পারেন।

এতে ভালো উপকার পাবেন। শিশুকে মধু ও তুলসী পাতা খাওয়ান। তুলসী পাতার সঙ্গে মধু মিশিয়ে খেলে গলার সমস্যা দূর হবে। ঘি দিয়ে তুলসী পাতা খাওয়াতে পারেন। এক বিশেষ উপায় তুলসী ও ঘি তৈরি করতে হয়। এক্ষেত্রে, তুলসী পাতা শুকনো করে নিন। এবার তা গুঁড়ো করে ঘি মিশিয়ে রুটি দিয়ে শিশুকে খাওয়াতে পারেন। হাফ চা চামচ তুলসী গুঁড়ো, ২ চা চামচ ঘি মিশিয়ে নিন। চাইলে ডালের সঙ্গে যোগ করতে পারেন এই উপাদান। তুলসী, মধু, লেবুর রস মিশিয়ে খাওয়াতে পারেন। একটি পাত্রে পানি নিন। তাতে বেশ কয়টি তুলসী পাতা দিন। ভালো করে ফোটান। তারপর তা ছেঁকে নিন। এবার তাতে মেশান লেবুর রস ও মধু। ভালো করে মিশিয়ে নিন। শিশুকে রোজ খাওয়াতে পারেন এই শরবত।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।