ঢাকাবুধবার , ১৫ জুন ২০২২
  1. #সর্বশেষ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উদ্যোক্তা
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. গণমাধ্যম
  10. জাতীয়
  11. দেশজুড়ে
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. পজিটিভ বাংলাদেশ
  15. প্রবাস

লিভ টুগেদারে জন্ম নেয়া সন্তানও পাবে পৈতৃক সম্পত্তির অধিকার : ভারতের সুপ্রিম কোর্ট

ঢাকা অফিস
জুন ১৫, ২০২২ ৩:৩৮ পূর্বাহ্ণ
Link Copied!

‘লিভ টুগেদার’ করছেন এমন কোনো যুগলের সন্তান হলে, তাকে পৈতৃক সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত করা যাবে না বলে বিশেষ এক রায় দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট।

এর আগে কেরালার হাই কোর্টের এক রায়ে উল্লেখ করা হয়েছিল, আইন বিবাহের পক্ষে এবং বিবাহ বহির্ভূত সম্পর্কের বিরুদ্ধে। সেই রায় খারিজ করে উচ্চ আদালত বলেছে, ‘যদি কোনো পুরুষ ও মহিলা দীর্ঘ দিন একসাথে বসবাস করেন, তবে তাদের সন্তান পৈতৃক অধিকার পাবেন।’

এ বিষয়ে বিচারপতি এস আব্দুল নাজির ও বিচারপতি বিক্রম নাথের বেঞ্চ বলেছে, ‘বহু বছর ধরে যদি কোনো পুরুষ ও মহিলা স্বামী-স্ত্রীর মতো লিভ টুগেদার করেন, তাহলে তারা বৈবাহিক সম্পর্কে আবদ্ধ বলে ধরে নেয়া হবে।’

২০০৯ সালে নিম্ন আদালতের রায় খারিজ করেছিল কেরালা হাই কোর্ট। দীর্ঘ দিনের সম্পর্কে থাকা এক যুগলের ছেলে সন্তানকে পৈতৃক সম্পত্তির ভাগ দেয়ার আর্জি মঞ্জুর করেছিল নিম্ন আদালত। কেরালা হাই কোর্টের রায় খারিজ করে নিম্ন আদালতের রায়ই বহাল রাখল সুপ্রিম কোর্ট।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।