ঢাকাবৃহস্পতিবার , ৯ মার্চ ২০২৩
  1. #সর্বশেষ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উদ্যোক্তা
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. গণমাধ্যম
  10. জাতীয়
  11. দেশজুড়ে
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. পজিটিভ বাংলাদেশ
  15. প্রবাস

লাহোরে পিটিআই’র সমাবেশে পুলিশের অভিযান, নিহত ১

ঢাকা অফিস
মার্চ ৯, ২০২৩ ২:০২ পূর্বাহ্ণ
Link Copied!

পাকিস্তানের লাহোরে বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সমাবেশে অভিযান চালিয়েছে পুলিশ। এতে পিটিআই’র এক কর্মী নিহত হয়েছেন। স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে এ খবর জানানো হয়েছে।

এই মুহূর্তে পাকিস্তানের রাজনীতি চরম অস্থিতিশীল হয়ে উঠেছে। বিরোধী দলীয় প্রধান ইমরান খানের গ্রেফতার চেষ্টায় ফুঁসে উঠেছে পিটিআই কর্মীরা। প্রশাসনিক নিষেধাজ্ঞা উপেক্ষা করেই বুধবার (৮ মার্চ) লাহোরে সমাবেশ করে পিটিআই। অংশ নেয় হাজার হাজার পিটিআই নেতা-কর্মী।

বিক্ষোভ-সমাবেশ প্রধানত শান্তিপূর্ণ হলেও সাড়াশি অভিযান চালায় পুলিশ। ফলে অনিবার্যভাবে সংঘর্ষ বাধে। এরপর লাহোরের মল রোড ও ক্যানাল রোডে দিনভর দফায় দফায় চলে সংঘর্ষ। লাঠিচার্জ, জলকামান ও কাঁদানে গ্যাস ব্যবহার করে সমাবেশ পণ্ড করার চেষ্টা করে। জবাবে ইট-পাথর ছোড়ে ইমরান খান সমর্থকরা।

সংঘর্ষকালে আলি বিলাল নামে পিটিআইর এক কর্মী নিহত হয়েছে। তিনি লাহোরের জাহাঙ্গির টাওনের অধিবাসী। স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন মতে, পুলিশের প্রচণ্ড লাঠিচার্জে আহত হন যুবক আলি বিলাল। এরপর এক পর্যায়ে তার মৃত্যু হয়। আরও অনেকেই আহত হয়েছেন। এছাড়া এদিন বেশ কয়েকজনকে আটক করা হয়েছে।

আলি বিলালের মৃত্যুর ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন ইমরান খান। এক টুইটার বার্তায় তিনি বলেছেন, ‘আলি বিলাল পিটিআই’র নিরস্ত্র, নিবেদিতপ্রাণ ও আবেগপ্রবণ এক কর্মী। তাকে পাঞ্জাব পুলিশ হত্যা করেছে। নির্বাচনী সমাবেশে যোগ দিতে আসা নিরস্ত্র পিটিআই কর্মীদের উপর এই বর্বরতা লজ্জাজনক। পাকিস্তান খুনি অপরাধীদের কবলে পড়েছে।’

তোশাখানার মামলায় আদালতে হাজিরা ব্যর্থ হওয়ায় গত ২৮ ফেব্রুয়ারি ইমরান খানের বিরুদ্ধে জামিন–অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত। গত রোববার (৫ মার্চ) আদালতের সমন ছাড়াই ইসলামাবাদ পুলিশ ইমরান খানকে গ্রেফতারে তার লাহোরের বাড়িতে অভিযান চালায়।

কিন্তু অভিযান চালিয়েও তাকে খুঁজে পায়নি ‍পুলিশ। গ্রেফতার এড়িয়ে এদিন (৫ মার্চ) বিকেলে ৫টার একটু আগে জাতির উদ্দেশে ভাষণ দেন ইমরান খান। বলেন, গ্রেফতারি এড়াতে দেশ ছেড়ে পালাননি তিনি। তিনি আরও বলেন, কোনোদিন কারো সামনে মাথা নত করেননি। ভবিষ্যতেও দেশ ছেড়ে পালানোরও ইচ্ছা নেই তার।

এরপর থেকেই ইমরান খানের বাড়ির সামনে লাগাতার অবস্থান করছেন পিটিআই নেতা-কর্মীরা। অজ্ঞাতবাস থেকেই বুধবার (৮ মার্চ) পাঞ্জাবের রাজধানী শহর লাহোরে সমাবেশের ডাক দেন ইমরান খান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।