ঢাকাবৃহস্পতিবার , ২১ জুলাই ২০২২
  1. #সর্বশেষ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উদ্যোক্তা
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. গণমাধ্যম
  10. জাতীয়
  11. দেশজুড়ে
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. পজিটিভ বাংলাদেশ
  15. প্রবাস

রেলে চরম নৈরাজ্য

ঢাকা অফিস
জুলাই ২১, ২০২২ ৪:২৯ পূর্বাহ্ণ
Link Copied!

সহজ ডটকমকে দুই লাখ টাকা জরিমানা

অব্যবস্থাপনা ও বিশৃঙ্খল প্রতিষ্ঠানে পরিণত হয়েছে রেলওয়ে। চলছে চরম নৈরাজ্য দেশের এই গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় পরিবহনে। যোগাযোগের একটি বড় সেক্টর হলেও রেলওয়ে কালো বিড়ালের থাবায় অক্রান্ত। দুর্নীতি, অব্যবস্থাপনা, টিকিট কালোবাজারি ও স্বজনপ্রীতির আখড়ায় পরিণত হচ্ছে রেলওয়ে। দিন দিন সুনাম নষ্ট হচ্ছে যোগাযোগের এই পুরোনো গণপরিবহন খাতের। দীর্ঘদিনের এই বিশৃঙ্খলা থেকে বেড়িয়ে আসতে পারছেনা রেলওয়ে। এরইমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির আন্দোলন ও ভোক্তা অধিকারে অভিযোগের কারণে বিভ্রতকর পরিস্থিতির মুখোমুখী ফেলে দিয়েছে রেলওয়েকে।

রেলওয়ে সংশ্লিষ্টরা বলছেন, ট্রেনের টিকেট সহজ ডটকমের কাছে বিক্রির দায়িত্ব দেয়ার পর থেকে টিকেটিং সিস্টেমে হ য ব র ল অবস্থার সৃষ্টি হয়েছে। আর রেলওয়ের সক্ষমতা নেই বলে একই কথা বলে যাচ্ছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তবে নিজস্ব সক্ষমতা অর্জনের কোন পদক্ষেপই নেয়া হচ্ছে না বলেও জানান রেল সংশ্লিষ্ট ব্যক্তিরা। তাদের অভিযোগ রেলের সমস্যা সবখানে। সবাই এই খাতটি ব্যবহার করে নিজেদের স্বার্থ হাসিল করতে চান। তাই এখনো এতো পুরোনো এই যোগাযোগ খাতটির সেবার মান বাড়ানো ও দেশের সাধারণ যাত্রীদের নিকট গ্রহণযোগ্যতা পায়নি। আরামদায়ক পরিবহন ব্যবস্থাটি এখন দুর্ভোগে পরিণত হয়েছে।

যাত্রী সেবার মান বাড়ানোর লক্ষ্যে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ সত্ত্বেও দুটি ঈদ ও মৌসুমসহ প্রায় সারা বছরই বিভিন্ন রেলপথে ট্রেনের মারাত্মক সিডিউল বিপর্যয়, বগির ভেতরের নোংরা পরিবেশ এবং আসনগুলোর জরাজীর্ণ অবস্থা এই পরিবহনকে দিন দিন সঙ্কুচিত করে ফেলছে। আরামদায়ক রেলখাতকে জনবিমুখ করে তোলার সঙ্গে দুর্নীতিবাজ সিন্ডিকেট জড়িত। এর পেছনে রেল সংশ্লিষ্ট এক শ্রেণির ঊর্ধ্বতন কর্মকর্তাদেরও হাত রয়েছে বলে মনে করে রেল সংশ্লিষ্টরা।

মহিউদ্দিন রনির অভিযোগের ভিত্তিতে টিকিট কাটতে অনিয়ম প্রমাণ পাওয়ায় সহজ ডটকমকে দুই লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার অধিদফতর। ওই জরিমানার ২৫ শতাংশ অর্থ পাবেন ভুক্তভোগী রনি। গতকাল বুধবার রনির অভিযোগের ভিত্তিতে এ রায় দেয় ভোক্তা অধিকার অধিফতর। এর আগে রেলওয়ের অব্যবস্থাপনা ও দুর্নীতি নিরসনে ৬ দফা দাবিতে রেল ভবনে স্মরকলিপি দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মহিউদ্দিন রনি। গত মঙ্গলবার রেলের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদারকে এ স্মারকলিপি দেন তিনি। ঢাকার বাইরে চট্টগ্রাম, জামালপুর ও নোয়াখালীতেও রনির দাবির সঙ্গে একাত্মতা জানিয়ে রেল স্টেশনে অবস্থান কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা ও বিভিন্ন সংগঠন।

এবার ট্রেনে যাত্রী চাপের সময়ে সহজ ডটকম মানুষকে প্রভাবিত করছে কি না তা খতিয়ে দেখবে ভোক্তা অধিদফতর। এ কথা জানিয়েছেন অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান। রেলখাতের অব্যবস্থাপনা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. মহিউদ্দিন রনির করা অভিযোগের শুনানি শেষে তিনি এ কথা বলেন।

মহাপরিচালক বলেন, দেশে সঙ্কটের সময়ে রেলে অনিয়ম হয় তা সবারই জানা। এটা নিয়ে সংশ্লিষ্টদের কাজ করার সুযোগ আছে। এছাড়া সহজে টিকিট বিক্রি হলেও আনসোল্ড দেখাচ্ছে কেন, এটা কী যান্ত্রিক সমস্যা বা তারা যাত্রীদের প্রভাবিত করছে কি না তা এক্সপার্টদের দিয়ে খতিয়ে দেখবো। রনি ৬ দফা দাবি তুলেছিলেন। ভোক্তা অধিকার ও রেলওয়ে সম্পর্কে তার দাবিগুলো উপস্থাপন করা হয়েছে। রেলওয়ের বিষয়ে যেসব দাবি সেগুলো দেখবে রেলওয়ে। সহজ ডটকমের অবহেলা শুনানিতে প্রমাণিত হয়েছে। রনির লিখিত অভিযোগের ভিত্তিতে সহজ ডটকমকে দুই লাখ টাকা জরিমানা করেছি। এই জরিমানার ২৫ শতাংশ রনি পাবেন, যা ৫০ হাজার টাকা। পাঁচ কর্মদিবসের মাঝে এটি পরিশোধ করতে হবে সহজ ডটকমকে।

এদিকে এ রায়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন রনি। তিনি বলেন, ভোক্তা অধিকারের রায়ে আমি ন্যায়বিচার পেয়েছি। আশা করছি পুরো বাংলাদেশের মানুষ এই বিচার পাবেন। তবে আন্দোলন চলমান থাকবে কি না এ বিষয়ে রনি বলেন, আমার আন্দোলন এখন মানুষের আন্দোলনে রূপ নিয়েছে। আমি আমার অবস্থান কর্মসূচি চালিয়ে যাবো। আমাদের ৬ দফা দাবির ১ দফা পূরণ হয়েছে। বাকি ৫ দফা তো এখনো বাকি। আমি ভয় পাচ্ছি না। আমাকে রেলওয়েতে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। আমি যেদিন লং মার্চে গিয়েছি সেদিন পুলিশ অবস্থান নিয়েছিল। তবে তারা যত ভয় দেখাচ্ছে আমি আরও সাহসী হচ্ছি।

গত ৭ জুলাই থেকে রেলওয়ের অব্যবস্থাপনা ও যাত্রী হয়রানির প্রতিবাদে ছয়দফা দাবিতে হাতে শিকল বাঁধা অবস্থায় কমলাপুর রেলস্টেশনে অবস্থান করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। শুরুতে একা আন্দোলন করলেও পরে তার বন্ধু, সহপাঠীসহ বেশ কয়েকজন শিক্ষার্থীও অবস্থান নেন। কদিন ধরে সেখানে গান, কবিতা, পথনাটকের মাধ্যমে প্রতিবাদ জানিয়ে আসছেন তারা।

রেলওয়ের অব্যবস্থাপনা বন্ধের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির অবস্থান কর্মসূচির প্রতি সমর্থন জানিয়েছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি। ব্যয় সাশ্রয়ী ও পরিবেশসম্মত এ গণপরিবহন ব্যবস্থার উন্নয়নে অবিলম্বে রনির ৬ দফা দাবি মেনে নেয়ারও আহ্বান জানিয়েছে সংগঠনটি। গতকাল বুধবার সংগঠনের সভাপতি হাজী মোহাম্মদ শহীদ মিয়া ও সাধারণ সম্পাদক আশীষ কুমার দে এক বিবৃতিতে এ আহ্বান জানান।

এদিকে, গতকাল বুধবার সকালে টিকিট না পেয়ে বিমানবন্দর রেলওয়ে স্টেশনে শিক্ষার্থীরা ভাঙচুর ও রেললাইন অবরোধ করায় ঢাকার সঙ্গে সারা দেশের ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে যায়। পরে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে কর্তৃপক্ষ জানায়, ঢাকা থেকে সিল্ক সিটি এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করে টিকিটের ব্যবস্থা করা হবে। সকাল থেকে রাজধানীর বিমানবন্দর রেলওয়ে স্টেশনে নীলফামারীগামী নীলসাগর এক্সপ্রেস ট্রেনটিকে আটকে রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক শিক্ষার্থীসহ অন্যান্য যাত্রী। বিমানবন্দর রেলওয়ে স্টেশনে কর্তৃপক্ষের অনুরোধে শিক্ষার্থীরা অবরোধ প্রত্যাহার করে নেয়ায় সারা দেশের সঙ্গে রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে। চার ঘণ্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক হয়।

রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ঢাকা বিভাগ) খায়রুল কবির জানান, শিক্ষার্থীসহ যাত্রীরা বিমানবন্দর রেলওয়ে স্টেশনে রেললাইন অবরোধ করে বিক্ষোভ করেন। ফলে নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি আটকে পড়ে। এ কারণে নারায়ণগঞ্জ ছাড়া ঢাকা থেকে দেশের কোথাও কোনো ট্রেন যেতে পারছিল না। পরে বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলার পর অবরোধ প্রত্যাহার করায় রেল যোগাযোগ স্বাভাবিক হয়।

কমলাপুর রেল স্টেশনের স্টেশন ব্যবস্থাপক মাসুদ সারওয়ার বলেন, বিমানবন্দর রেল স্টেশন দিয়ে ঢাকা থেকে সারাদেশের ট্রেন চলাচল করে। কিন্তু সেখানে ট্রেন লাইন আটকে রাখায় সকাল থেকে কমলাপুর থেকে কোনো ট্রেন যেতে পারেনি। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ২৫টির বেশি ট্রেন শিডিউল বিপর্যয়ে পড়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।