1. rashidarita21@gmail.com : bastobchitro :
মেডিকেলে ভর্তি যুদ্ধে লড়ছেন এক লাখ ৩৯ হাজার শিক্ষার্থী | Bastob Chitro24
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বিজেপি ৪০০ পার করলে, পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ হয়ে যাবে ডেঙ্গু নিয়ে মিথ্যাচার করছেন মেয়র তাপস: সাঈদ খোকন বাজারভিত্তিক সুদহারে হস্তক্ষেপের ইঙ্গিত বাংলাদেশ ব্যাংকের কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমী কালচারাল অফিসার সুজন রহমানের পারিবারিক সংগঠনের সন্ধান ১৩৯ উপজেলায় দলীয় প্রতীকহীন ভোট আজ সহিত্যিক মীর মোশাররফ স্কুলের প্রাচীর সংস্কার হচ্ছে অনেক কাঠখড় পুড়িয়ে। সরকারি মালিকানাধীন ২৮টি শিল্পপ্রতিষ্ঠান লোকসানে চলছে হজের ভিসায় নতুন বিধি-নিষেধ জারি গুণী শিক্ষক মোসা. আখতার বানুর অবসজনিত বিদায় অনুষ্ঠান রাজশাহী ইউনিভার্সিটি এক্স স্টুডেন্টস এসোসিয়েশনের ক্যাপ বিতরণ

মেডিকেলে ভর্তি যুদ্ধে লড়ছেন এক লাখ ৩৯ হাজার শিক্ষার্থী

ঢাকা অফিস
  • আপডেট টাইম : শুক্রবার, ১০ মার্চ, ২০২৩

দেশের সব মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। এক ঘণ্টার ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় অংশ নিয়েছেন প্রায় এক লাখ ৩৯ হাজার ছাত্র-ছাত্রী। সরকারি-বেসরকারি মিলিয়ে ১০৮টি মেডিকেল কলেজে মোট আসন রয়েছে ১১ হাজার ১২২টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ১২ জন পরীক্ষার্থী।

শুক্রবার (১০ মার্চ) সকাল ১০টা থেকে শুরু হয় পরীক্ষা। এক ঘণ্টার এ পরীক্ষা শেষ হবে বেলা ১১টায়। রাজধানীসহ সারা দেশের ১৮টি সরকারি মেডিকেল কলেজ ও একটি ডেন্টাল কলেজের মোট ৫৭টি ভেন্যুতে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

রাজধানীর বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, সকাল সাড়ে ৯টার আগেই পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করেছেন। আর কেন্দ্রের সামনে বাইরে অভিভাবকরা অপেক্ষায় আছেন।

পরীক্ষার হলে প্রবেশের সময় সবাইকে কোনো ডিভাইস না নিয়ে প্রবেশ করতে নির্দেশনা দেয়া হয়েছে। বলা হয়েছে, পরীক্ষা চলাকালীন কোন ডিভাইস পাওয়া গেলে পরীক্ষা বাতিল করা হবে। এছাড়া পরীক্ষার সময় দুই কান খোলা রাখতে হবে বলেও স্বাস্থ্য শিক্ষা অধিদফর থেকে জানানো হয়েছে।
এ বছর মোট আবেদনকারী ছাত্র-ছাত্রী এক লাখ ৩৯ হাজার ২১৭ জন। আবেদনকারীদের মধ্যে ছেলে ৬৪ হাজার ২৬৪ (৪৬ দশমিক ১৬ শতাংশ) ও মেয়ে ৭৪ হাজার ৯৫৩ জন (৫৩ দশমিক ৮৪ শতাংশ)। মোট ভেন্যুর সংখ্যা ৫৭টি, মোট কক্ষ সংখ্যা এক হাজার ৯৭৭টি, ঢাকায় মোট আবেদনকারী ৫৭ হাজার ৪৩৬ জন, ঢাকায় ভেন্যুর সংখ্যা ১৮টি।

দেশে মোট সরকারি মেডিকেল কলেজ ৩৭টি। সরকারি মেডিকেলে এমবিবিএসে চার হাজার ৩৫০টি আসন রয়েছে। মেধা কোটায় তিন হাজার ৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন ও উপজাতি কোটায় ৩৩ জন ভর্তি হতে পারবেন।

এছাড়া ৭১টি বেসরকারি মেডিকেল কলেজের ছয় হাজার ৭৭২টি আসনের জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে থেকে ৩৩ হাজার ৮৬০ জন শিক্ষার্থী মেধা ও পছন্দের ভিত্তিতে ভর্তির জন্য বিবেচিত হবেন।

ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে, সুষ্ঠু ও স্বচ্ছ করার জন্য দেশের খ্যাতিমান শিক্ষক ও চিকিৎসকদের সমন্বয়ে ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি, সাংবাদিক ও দেশের বিশিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে ওভারসাইট কমিটি এবং অভিজ্ঞ মেডিকেল শিক্ষকদের সমন্বয়ে উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
প্রযুক্তি সহায়তায়: রিহোস্ট বিডি