1. rashidarita21@gmail.com : bastobchitro :
বাইনার্সসহ ১৫টি প্ল্যাটফরম সক্রিয়, রাশিয়ায় ২ বাংলাদেশি চিহ্নিত | Bastob Chitro24
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মোবাইল ইন্টারনেট বন্ধ করা নিয়ে যা বললেন আইসিটি প্রতিমন্ত্রী সরকারের নির্দেশনায় আন্দোলন দমনের চেষ্টা চলছে: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কোটা সংস্কারের দাবিতে কুষ্টিয়ায় কয়েকশত কোটা আন্দোলনকারীদের সাথে ছাত্রলীগের ধাওয়া পাল্টা ধাওয়া কুষ্টিয়া ও কিশোর অপরাধ পিএসসির প্রশ্ন ফাঁস: বড় দুর্নীতিবাজদের খুঁজছে সিআইডি রাস্তাঘাট বন্ধ না করে কোটা বিরোধীরা কোর্টে এসে তাদের কথা বলুক কুষ্টিয়ার এ্যাড. পলল, আন্তর্জাতিক শান্তি সংস্থা গ্লোবাল পিস চেইনের বৈশ্বিক শান্তি দূত হলেন কুষ্টিয়া ভূমি রেজিস্ট্রার অফিসে দুর্নীতির অভিযোগ কুষ্টিয়া ভূমি রেজিস্ট্রী অফিসে দুর্নীতির অভিযোগ স্বর্ণের দাম আবারো কমলো

বাইনার্সসহ ১৫টি প্ল্যাটফরম সক্রিয়, রাশিয়ায় ২ বাংলাদেশি চিহ্নিত

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩

বিটকয়েনের জমজমাট বাণিজ্য সর্বত্র। দেশ-বিদেশ থেকে পরিচালিত হচ্ছে এসব ব্যবসা। সূত্রমতে এ মুহূর্তে রাশিয়া ও চীন থেকে পরিচালিত বাইনার্সসহ কমপক্ষে ১৫টি প্ল্যাটফরমের মাধ্যমে বিটকয়েনের বাণিজ্য চলছে। এসব প্রতিষ্ঠান অ্যাপস খুলে শুধু বাংলাদেশে নয়, দক্ষিণ এশিয়াসহ বিশ্বের অন্যান্য দেশে সক্রিয়। অ্যাপসভিত্তিক হওয়ার কারণে আইনশৃঙ্খলা বাহিনী এদের তৎপরতা ঠেকাতে পারছে না। সাম্প্রতিক সময়ে এমটিএফই’র মাধ্যমে দেশ থেকে হাজার হাজার কোটি টাকা পাচারের তথ্য ফাঁস হওয়ার পর এসব প্রতিষ্ঠানের তথ্য এসেছে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে। এমটিএফই’র পরেই বাইনার্স নামে বিটকয়েনের প্ল্যাটফর্ম বেশ সক্রিয় বলে জানিয়েছে সিআইডি। এই প্ল্যাটফর্মটি রাশিয়া থেকে পরিচালিত হয়। বাংলাদেশ থেকে পড়তে যাওয়া রাশিয়ায় অবস্থানরত দুই নাগরিক এই প্ল্যাটফর্মটি পরিচালনা করছে- এমন তথ্যও এসেছে সিআইডি’র হাতে। বাংলাদেশের অনেকেই এই প্ল্যাটফর্মের মাধ্যমেশুধু বাইনার্স নয়, এমন আরও ১৫টি প্ল্যাটফর্মের মাধ্যমে বিটকয়েন বাণিজ্যে দেশ থেকে টাকা পাচার হচ্ছে। প্রযুক্তির মাধ্যমে এই প্ল্যাটফর্ম ও অ্যাপসগুলো কীভাবে বন্ধ করা যায় তা নিয়ে কাজ করছে সিআইডি ও র‌্যাব’র সাইবার সেল শাখা।
এ বিষয়ে সিআইডি’র সাইবার বিভাগের এসপি (অপারেশন অ্যান্ড ইনটিলিজেন্স) রেজাউল মাসুদ মানবজমিনকে জানান, বিটকয়েনের লেনদেন বাংলাদেশে নিষিদ্ধ। এমটিএফই’র পরই বাইনার্স নামে একটি প্ল্যাটফর্মে বাংলাদেশে বিটকয়েনের লেনদেন হচ্ছে বলে সিআইডি অবগত আছে। আমরা এই প্ল্যাটফর্মটি কীভাবে নিষ্ক্রিয় করা যায় তার চেষ্টা চালিয়ে যাচ্ছি। এছাড়া এফটিএফইতে যারা অভিযোগ করেছেন- তাদের অভিযোগগুলোও খতিয়ে দেখা হচ্ছে। এমএফটিই’র পরই বাইনার্স নামে যে প্ল্যাটফর্ম রয়েছে তাতে বাংলাদেশের অনেক লোকজন বিটকয়েনের মাধ্যমে লেনদেন করে প্রতারিত হচ্ছেন। দেশের টাকা ডলারে রূপান্তরিত করার পর বিটকয়েনে তারা লাভের আশায় বিনিয়োগ করছেন। বাইনার্স ছাড়াও কিপ্ট ট্র্যাকার, ওয়াজিরএক্স, কয়েন সুইচ, ইউনোকয়েন, বিটফান্ডস, ক্লাউড মাইনিং, বিটকয়েন মাইনার, ক্রিপ্টো হলিক ও পুল মাইনিং ক্লাউডসহ প্রায় ১৫টি প্ল্যাটফর্ম সক্রিয় হয়েছে। অধিকাংশই প্ল্যাটফর্ম পরিচালিত হচ্ছে রাশিয়া ও চীন থেকে।

সূত্র জানায়, এই প্লাটফর্মগুলোতে এমনিতেই অনেকে ঢুকতে পারেন। আবার অনেকগুলোতে নিবন্ধন করে ঢুকতে হয়। নিবন্ধন করতে দ্বিগুণ টাকা দেয়া লাগে। রাশিয়া থেকে পরিচালিত সাইটগুলোতে সেই দেশের অর্থ রুবল ক্রয় করে প্রবেশ করতে হয়। তার মধ্যে ২ জন বাংলাদেশিকে শনাক্ত করতে পেরেছে সিআইডি। তাদের ডাটাবেজ এখন সিআইডি’র হাতে। তাদের একজনের বাড়ি নোয়াখালী জেলায় সোনাইমুড়ী এলাকায়। অন্যজনের বাড়ি নরসিংদীর বেলাবো এলাকায়।
নোয়াখালীর বাসিন্দা ওই ব্যক্তি ২০১৫ সালে স্টুডেন্ট ভিসায় রাশিয়ায় পড়াশুনা করতে যান। তিনি দেশে এসেছেন সর্বশেষ ২০১৭ সালে। গত ৩ বছর ধরে তিনি ওই প্ল্যাটফর্মের সঙ্গে সক্রিয়।
সুত্রঃ মানবজমিন

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
প্রযুক্তি সহায়তায়: রিহোস্ট বিডি