ঢাকাবৃহস্পতিবার , ১৬ ফেব্রুয়ারি ২০২৩
  1. #সর্বশেষ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উদ্যোক্তা
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. গণমাধ্যম
  10. জাতীয়
  11. দেশজুড়ে
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. পজিটিভ বাংলাদেশ
  15. প্রবাস

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা ফিনল্যান্ডের রাষ্ট্রপতির

ঢাকা অফিস
ফেব্রুয়ারি ১৬, ২০২৩ ১১:২৬ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশে দারিদ্র বিমোচন ও আর্থ-সামাজিক উন্নয়নে সরকারের প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেছেন ফিনল্যান্ডের রাষ্ট্রপতি সাউলি নিনিস্তো। ফিনল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মেহেদী হাসান পরিচয়পত্র পেশ করার সময় এ মন্তব্য করেন দেশটির রাষ্ট্রপতি।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে রাষ্ট্রপতি ভবনে দেশটির রাষ্ট্রপতি সাউলি নিনিস্তোর কাছে বাংলাদেশের রাষ্ট্রদূত পরিচয়পত্র পেশ করেন। এ সময় বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর পক্ষে রাষ্ট্রপতি এবং দেশটির জনগণকে শুভেচ্ছা জানান মেহেদী হাসান।

বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি বাংলাদেশ এবং ফিনল্যান্ডের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে সন্তোষ প্রকাশ করেন ফিনল্যান্ডের রাষ্ট্রপতি সাউলি নিনিস্তো।

ফিনল্যান্ডের রাষ্ট্রপতির কাছে ২০৪১ সালের মধ্যে উন্নত এবং একটি স্মার্ট বাংলাদেশে পরিণত হওয়ার লক্ষ্যে বাংলাদেশ সরকারের অগ্রাধিকারের কথা তুলে ধরেন মেহেদী হাসান।

রাষ্ট্রদূত বাংলাদেশ ও ফিনল্যান্ডের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক সম্পর্কেও অবহিত করেন এবং ব্যবসা বাণিজ্য ও বিনিয়োগের পাশাপাশি জনশক্তি রপ্তানি, শিক্ষায় সহযোগিতা, তথ্যপ্রযুক্তি, জলবায়ু পরিবর্তনসহ নানা ইস্যুতে আলোচনা করেন।

এছাড়াও রোহিঙ্গা ইস্যু সম্পর্কে ফিনল্যান্ড রাষ্ট্রপতিকে অবহিত করেন এবং ফিনল্যান্ডকে অর্থপূর্ণ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করেন যাতে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের নিরাপদ, টেকসই এবং মর্যাদাপূর্ণ স্বদেশে প্রত্যাবর্তনে মিয়ানমার কর্তৃপক্ষ অনুকূল পরিবেশ তৈরিতে আন্তরিক এবং দৃশ্যমান পদক্ষেপ নেয়।

এর আগে রাষ্ট্রদূত মেহেদী হাসানকে আরও ৬ জন অনাবাসিক রাষ্ট্রদূতের সঙ্গে ফিনল্যান্ড পররাষ্ট মন্ত্রণালয়ের বিশেষ বহনে করে রাষ্ট্রপতি ভবনে নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে ফিনল্যান্ডের রাষ্ট্রপতি অভ্যর্থনা জানান।

রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রদূতের সফল মেয়াদ কামনা করেন। অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে দ্বিতীয় সচিব শাহ মো. আশরাফুল আলম মোহন উপস্থিত ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।