ঢাকামঙ্গলবার , ২৬ এপ্রিল ২০২২
  1. #সর্বশেষ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উদ্যোক্তা
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. গণমাধ্যম
  10. জাতীয়
  11. দেশজুড়ে
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. পজিটিভ বাংলাদেশ
  15. প্রবাস

প্রধানমন্ত্রীর উপহার হস্তান্তর আজ

ঢাকা অফিস
এপ্রিল ২৬, ২০২২ ৩:১২ পূর্বাহ্ণ
Link Copied!

ঈদের আনন্দে মাতবেন দেড় লাখ মানুষ জীবন পরিবর্তন হচ্ছে ৩২৯০৪ পরিবারের

পবিত্র ঈদুল ফিতরের বাকী আর মাত্র কয়েকদিন। উৎসবের আমেজ বিরাজ করছে মানুষের মাঝে। চলছে পছন্দের জামা কাপড়সহ যাবতীয় কেনা কাটা। তবে সাধারণ মানুষের চেয়ে এবার ভিন্ন হচ্ছে গৃহহীন ভূমিহীন ৩২৯০৪ টি পরিবারের। ভিন্ন রকম এক ঈদ আনন্দে মাতবেন ৩২৯০৪টি পরিবারের প্রায় দেড় লাখ মানুষ। আজ বিশাল সংখ্যক এই মানুষগুলো পাচ্ছেন মাথার উপর ছাদ, মাথা গোজার ঠাই। আজ থেকে তারা আর নন উদ্বাস্তু, গৃহহীন। তারাও মালিক হবেন ছোট্ট একটু মাটির। পরিবর্তনের সূচনা হবে এই মানুষগুলোর।

আজ মঙ্গলবার ‘একটি মানুষও গৃহহীণ ও ভূমিহীন থাকবে না’-প্রধানমন্ত্রী শেখ হাসিনার সেই প্রত্যয়ের অংশ হিসেবে তার আবেগের প্রকল্প ‘আশ্রয়নের’ মাধ্যমে প্রধম ও দ্বিতীয় ধাপের এর এবার তৃতীয় ধাপে ভুমিসহ বাড়ি পাচ্ছেন আরো প্রায় ৩২ হাজার নয় শত চারটি পরিবার। যার সরাসরি উপকার ভোগী হবেন প্রায় দেড় লাখ মানুষ। দেশের ৪৯৮ টি উপজেলায় গৃহহীন ও ভূমিহীনদের ঈদ উপহার হিসেবে জমির দলিল হাতে তুলে দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রামের আনোয়ারা, বরগুনা সদর, ফরিদপুরের নগরকান্দা, সিরাজগঞ্জ সদরে ভার্চুয়ালি যুক্ত হবেন। শুনবেন ঘর পাওয়া উপকারভোগী নি:স্ব এসব মানুষের অনুভূতি। গতকাল সরেজমিনে চট্টগ্রামের আনোয়ায় হাজীগাঁও আশ্রয়ন প্রকল্প ঘুরে দেখা যায় উপকারভোগীদের উচ্ছ্বাস।

কথা হয় খুরশিদা বেগমের সাথে। স্বামী ও চার সন্তান নিয়ে খুপরি ঘরে থাকতেন তিনি। ইনকিলাবকে বলেন, অনেক সুবিধা হয়েছে। এখন ভাড়া দেয়া লাগবে না। যে টাকা ভাড়া দিতাম এখন সেই টাকা দেয়া লাগবে না। এটাই শান্তি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনেক ধন্যবাদ। আল্লাহর কাছে তার জন্য দোয়া করি আমি। জাহানারা আক্তার বলেন, চট্টগ্রাম শহরে বস্তিতে ভাড়া থাকতাম। ঘর পেয়ে এখন স্বস্তি তার।

মোহাম্মদ নেজাম ইনকিলাবকে বলেন, পেশায় তিনি রাজমিস্ত্রী। তার বাবা ও দাদার কোন জমি ছিল না। তারও নেই। সল্প আয় দিয়ে জমি কিনে বাড়ি করাও সম্ভব না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের ঘর উপহার দেয়ায় হাত তুলে দোয়া করেন তিনি।

এদিকে আশ্রয়ন প্রকল্পের ঘর উপহার ভিন্ন মাত্রা এনেছে কোস্টাল এলাকার ১৯টি জেলার জলবায়ু পরিবর্তনজনিত কারণে ক্ষতিগ্রস্থ মানুষদের জীবনে। নদী বা সমুদ্রের ভাংগনে যারা গৃহহীন হয়েছেন তাদের জমি ও ঘর দিচ্ছে আওয়ামী লীগ সরকার। এ পর্যন্ত কোস্টাৃর ১৯ জেলায় ৫৩ হাজার আটশত বত্রিশটি পরিবারকে ঘর দেয়া হয়েছে।

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প-২ হতে এর আগেও প্রথম ও দ্বিতীয় ধাপে এক লাখ ২৩ হাজার ২৪৪টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে বাড়ি দেওয়া হয়েছে। এবারের ঘর হস্তান্তর শেষে মোট দেড় লাখ গৃহহীন পরিবার সরকারের উপহারের ঘরের মালিক হবেন। পর্যায়ক্রমে মোট ৯ লাখ গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রীর এই প্রকল্পের ঘর উপহার দেওয়া হবে।

এসব ঘর নির্মাণ করা হচ্ছে সরকারি খাস জায়গা কিংবা দখল হওয়া জায়গা দখলমুক্ত করে। ইতোমধ্যে দেশের আট বিভাগে বিপুল পরিমাণ বেদখল হওয়া সরকারি খাস জমি উদ্ধার করা হয়েছে। সারাদেশের এখন পর্যন্ত এমন ৫ হাজার ৫১২ একর খাস জমি উদ্ধার হয়েছে জানিয়ে আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান বলেন, এই জমির স্থানীয় বাজার মূল্য তিন হাজার কোটি টাকার বেশি।

প্রথম ও দ্বিতীয় ধাপের তুলনায় তৃতীয় ধাপের বাড়িগুলো বেশি মজবুত আকারে নির্মান করা হচ্ছে। আগে ইটের ভিত ও কলাম ছিল। এবার আরসিসি ঢালাইয়ের ওপর গ্রেট বিম ও কলাম দেওয়া হয়েছে। আগে শুধু জানালা ও দরজায় লিংটেল ছিল। এখন পুরো ঘরে দেওয়া হয়েছে লিংটেল।

প্রকল্প সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রথম ধাপে ঘর নির্মাণের বরাদ্দ ছিল এক লাখ ৭১ হাজার টাকা। দ্বিতীয় ধাপে এর পরিমাণ ছিল এক লাখ ৯১ হাজার। আর প্রথম ধাপের চেয়ে ৮৮ হাজার ৫০০ এবং দ্বিতীয় ধাপের চেয়ে ৬৮ হাজার ৫০০ টাকা বেড়ে তৃতীয় ধাপে বাড়িপ্রতি বরাদ্দ ২ লাখ ৫৯ হাজার ৫০০ টাকা।
প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সচিব হাসান জাহিদ তুষার ইনকিলাবকে বলেন, মঙ্গলবার প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন ৩২ হাজার ৯০৪টি পরিবারকে দুই শতক জমিসহ ঘরের দলিল হস্তান্তর করবেন। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে সিরাজগঞ্জ সদর, বরগুনা সদর, চট্টগ্রামের আনোয়ারা, ফরিদপুরের নগরকান্দায় সংযুক্ত থাকবেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।