ঢাকাসোমবার , ২৫ এপ্রিল ২০২২
  1. #সর্বশেষ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উদ্যোক্তা
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. গণমাধ্যম
  10. জাতীয়
  11. দেশজুড়ে
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. পজিটিভ বাংলাদেশ
  15. প্রবাস

পিঠের ব্যথা উপশম করতে যা করবেন

ঢাকা অফিস
এপ্রিল ২৫, ২০২২ ৩:২২ পূর্বাহ্ণ
Link Copied!

পিঠে ব্যথা অন্যতম দীর্ঘস্থায়ী একটি রোগ। এই রোগ শুধু বয়স্কদের মধ্যেই সীমাবদ্ধ নয়। বরং তরুণ-তরুণীদেরও মধ্যে বাড়ছে এই রোগের প্রবণতা। যারা দিনের বেশিরভাগ সময় ল্যাপটপ, কম্পিউটার বা ডেস্কে পড়াশোনা করেন বা কাজ করেন, তারা সবচেয়ে বেশি পিঠের ব্যথায় ভোগেন।

স্বাভাবিক জীবনধারায় মেরুদণ্ডের ডিস্ক ও পেছনের পেশিগুলোতে খুব বেশি চাপ পড়ে, যা দীর্ঘমেয়াদী জটিলতার কারণ তৈরি হয়। মেরুদন্ডের স্বাস্থ্য বজায় রাখতে ও পিঠের ব্যথা প্রতিরোধ করার জন্য কয়েকটি জরুরি পরামর্শ আমাদের আজকের এই প্রতিবেদনে দেওয়া হলো-
যারা নিত্যদিন কম্পিউটার, ল্যাপটপে কাজ করেন, বসার ধরনের দিকে বিশেষ নজর দিন। এমনকি একটানা মোবাইল ব্যবহারের ফলেও ঘাড়ে, পিঠে অসহ্য যন্ত্রণা অনুভব করতে পারেন। তাই ঘাড় সোজা রেখে ল্যাপটপ, মোবাইল ব্যবহারের অভ্যাস করুন।

কাজের মাঝে কয়েক মিনিটের বিরতি দিন। এর ফলে মানসিক চাপ শুধু কমবে না। এমনকি ঘাড় ও পিঠের যন্ত্রণা থেকেও মুক্তি পাবেন।

নিয়মিত ব্যায়াম ও যোগাসন করুন। পিঠের ও মেরুদণ্ডের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া যেমন জরুরি, তেমন এক্সারসাইজের প্রয়োজনীয়তাও রয়েছে।

হাঁটাচলা করুন। একদিকে ওজন নিয়ন্ত্রণে থাকে। অন্যদিকে শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। ফলে ব্যথা, যন্ত্রণাও অনেকখানি কমে।

চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলাই ভালো। কারণ এসব খাবার শরীরের ওজন বাড়ায়, মেরুদণ্ডে চাপ দেয় এবং পিঠের সমস্যা সৃষ্টি করে। প্রচুর পরিমাণে পানি পান করা, কম চর্বিযুক্ত খাবার খাওয়া, ক্যালসিয়াম ও প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া এক্ষেত্রে জরুরি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।