ঢাকাসোমবার , ২৭ জুন ২০২২
  1. #সর্বশেষ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উদ্যোক্তা
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. গণমাধ্যম
  10. জাতীয়
  11. দেশজুড়ে
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. পজিটিভ বাংলাদেশ
  15. প্রবাস

পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে নেই যানবাহনের চাপ

ঢাকা অফিস
জুন ২৭, ২০২২ ৪:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

পদ্মা সেতুতে যান চলাচলে উন্মুক্ত হওয়ার পর পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে যানবাহনের চাপ কমেছে। এই নৌরুট পার হতে আসা যানবাহনগুলোকে এখন আর ঘণ্টার পর ঘণ্টা ঘাট এলাকায় অপেক্ষা করতে হয় না। গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা জানান, পদ্মা সেতু উদ্বোধনে দক্ষিণবঙ্গের ২১ জেলার প্রবেশদ্বার খ্যাত দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে নেই যানবাহনে চাপ। দৌলতদিয়া ঘাট রয়েছে এখন ফাঁকা।

সরেজমিনে ঘুরে দেখা যায়, পদ্মা সেতু উদ্বোধনের একদিন পর থেকে দৌলতদিয়া ঘাটের কোথায়ও যানবাহনের দীর্ঘ সারি দেখা যায়নি। প্রতিটি ফেরি ঘাট রয়েছে ফাঁকা তবে মাঝে মধ্য দুই একটি করে পরিবহন ও দুই একটি কাভার্ডভ্যান ট্রাক ফেরিতে উঠতে দেখা যাচ্ছে এবং এক একটি ফেরি ঘাটে ৪০ থেকে ৫০ মিনিট অপেক্ষা করে যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটের উদ্দেশে ছেড়ে যাচ্ছে। এখন আর ফেরি জন্য মহাসড়কে ঘণ্টার পর দিনে পর দিন অপেক্ষা করতে হচ্ছে না যানবাহনগুলোর তারা ঘাটে এসেই সরাসরি ফেরিতে উঠে যাচ্ছে এতে চালক ও সহকারীদের মনে স্বস্তি ফিরে এসেছে।

কার্ভাডভ্যানচালক গফুর মিয়া বলেন, সেতু উদ্বোধন হওয়াতে দৌলতদিয়া ঘাট ফাঁকা আজ কোনো যানবাহনের ভিড় নেই। কুষ্টিয়া থেকে সরাসরি ঘাটে এসে ফেরিতে উঠে গেলাম তাতে সময় বাঁচলো অনেক। এখন সময় ঢাকায় যেতে পারবো।

কেরামত আলীর ফেরির লস্কার মো. শুকুর আলী বলেন, এপার ওপারে কোথায় গাড়ির চাপ নেই দুপারারেই ফাঁকা। যেখানে একটি ফেরি লোড হতে সময় লাগতো ১৫ থেকে ২০ মিনিট। আজ একটি ফেরি লোড হতে সময় লাগছে ৪০ থেকে ৫০ মিনিট কারণে ঘাটে গাড়ি খুবি কম। গাড়ির জন্য প্রতিটি ফেরির অপেক্ষা থাকতে হচ্ছে।
ফেরি ঘাটে টিকিট বিক্রিতা রাজ্জাক বলেন, ঘাটে তেমন কোনো পরিবহন নেই। আছে শুধু দুই একটি ট্রাক ও ছোট গাড়ি ফেরিতে পারাপার হচ্ছে। মাহিদ্রা ও অটোরিকশা করে কিছু যাত্রী এসে ফেরিতে নদী পারাপার হচ্ছে। একটি ফেরি লোড হতে প্রায় ১ ঘণ্টা করে সময় লেগে যাচ্ছে। ঘাটে গাড়িও যাত্রীর সংখ্যা খুবই কম। ঘাট সকাল থেকেই ফাঁকা রয়েছে।

বিআইডাব্লিউটিসি টার্মিনাল সুপার মো. শওকত বলেন, পদ্মা সেতু উদ্বোধন হওয়াতে ঘাটের উপর গাড়ির তেমন চাপ নেই। এই নৌরুটে ছোট বড় মিলে ২০টি ফেরি চলাচল করছে।
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে মানিকগঞ্জের পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যানবাহনের পারাপারের দৃশ্যপাট পাল্টে গেছে। ব্যস্ততম নৌরুটটি আগের মতো আর পারাপারের জন্য যানবাহনের চাপ নেই। জনবহুল এই নৌরুট গতকাল সকাল থেকেই যানবাহন পারাপার বেশ কমে গেছে।
জানা গেছে, পদ্মা সেতু উদ্বোধনের প্রথম দিনেই পালটে গেছে পাটুরিয়া- দৌলতদিয়া নৌ রুটের দৃশ্যপট। কমে গেছে কর্মকর্তা কর্মচারীদের কর্মব্যস্ততা। টিকিটের জন্য নেই চালকদের দীর্ঘলাইন। ঘাটে আসা মাত্রই দক্ষিণ পশ্চিমাঞ্চলের যানবাহনগুলো মুহুর্তের মধ্যে পার হতে যাচ্ছে। দালালদের উত্তপাতও নেই ঘাট এলাকায়। সবমিলিয়ে পাটুরিয়া ঘাট এলাকা নিরবতার চিত্র বিরাজ করছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের ডিজিএম শাহ মো. খালেদ নেওয়াজ জানান, অন্যান্য দিনের মতো পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ২১টি ফেরি চলাচল করছে। শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬ পর্যন্ত পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ৬ হাজার নয়শো ১৭টি যানবাহন পারাপার করা হয়েছে। গত শনিবার সকাল ৬টা থেকে রোববার সকাল ৬টা পর্যন্ত সাত হাজার ছয়শো ৫৮টি যানবাহন পারাপার করা হয়েছে। তবে রোববার সকাল থেকেই পাটুরিয়া দৌলতদিয়া ঘাটে আসা মাত্রই রানিং এ নৌরুট পারি দিয়ে গন্তব্য স্থলে চলে যাচ্ছে পরিবহন। নৌ রুটটি আগের মতো স্বাভাবিক রয়েছে। পদ্মা সেতু উদ্বোধনের পর এ নৌরুটে যাত্রী ও যানবাহনের পারাপার অনেকটা কমেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।