ঢাকাবৃহস্পতিবার , ৯ মার্চ ২০২৩
  1. #সর্বশেষ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উদ্যোক্তা
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. গণমাধ্যম
  10. জাতীয়
  11. দেশজুড়ে
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. পজিটিভ বাংলাদেশ
  15. প্রবাস

‘গলায় সোনালি রঙ’, নতুন হামিংবার্ডের সন্ধান

ঢাকা অফিস
মার্চ ৯, ২০২৩ ১২:২৭ অপরাহ্ণ
Link Copied!

গলায় সোনালি রঙয়ের মতো উজ্জল এক ধরনের হামিংবার্ডের সন্ধান পেয়েছে গবেষকরা। পেরুর কর্ডিলেরা আজুল ন্যাশনাল পার্কে এটির খোঁজ মেলে। খবর সিএনএনের।

কর্ডিলেরা আজুল পার্কটি আন্দিজ পর্বতমালার পূর্ব ঢালের একটি বাইরের শৈলশিরার অংশ। বিচ্ছিন্ন জায়গা হওয়ায় এখানে জেনেটিক্যালি স্বতন্ত্র প্রজাতি খুঁজে পাওয়া যায়।

শিকাগোর ফিল্ড মিউজিয়ামের পাখির কিউরেটর জন বেটস বলেন, ‘আমি পাখিটির দিকে তাকিয়ে মনে মনে ভাবলাম এটিকে অন্য কিছুর মতো মনে হচ্ছে না। প্রথমে আমার ধারণা ছিল, এটি একটি নতুন প্রজাতি।

পেরুতে ফিল্ডওয়ার্ক শেষ করার পরে গবেষকরা পাখির ডিএনএ বিশ্লেষণ করতে ফিল্ড মিউজিয়ামে ফিরে আসেন। এরপর গবেষকরা আশ্চর্যজনক কিছু বিষয় আবিষ্কার করেন।

বেটস বলেন, আমরা ভেবেছিলাম এটি জেনেটিক্যালি স্বতন্ত্র হবে, কিন্তু এটি কিছু মার্কারে হেলিওডক্সা ব্র্যানিকির সঙ্গে মিলেছে, যা পেরুর সাধারণ অঞ্চলের গোলাপী গলার হামিংবার্ডগুলোর মধ্যে একটি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।