ঢাকাবুধবার , ২২ জুন ২০২২
  1. #সর্বশেষ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উদ্যোক্তা
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. গণমাধ্যম
  10. জাতীয়
  11. দেশজুড়ে
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. পজিটিভ বাংলাদেশ
  15. প্রবাস

কুষ্টিয়ার গড়াই নদী ভাঙ্গনের সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক
জুন ২২, ২০২২ ১২:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

কুষ্টিয়ার গড়াই নদী আবারো গতবারের মতো প্লাবিত হবার সম্ভাবনা রয়েছে- এলাকাবাসী নদীভাঙনে তাদের দুর্দশার কথা ভেবে ভীত এবং আতঙ্কিত।

 

২১ জুন মঙ্গলবার সকাল দশটা হতে প্রবল বর্ষণে কুষ্টিয়া শহরসহ নদী এলাকার আশেপাশে প্লাবিত এবং ভাঙ্গন শুরু হয়েছে।

হরিপুর বটতলা দুই নাম্বার ওয়ার্ডের এলাকাবাসীর দাবি- নদী ভাঙ্গনের আগে এলাকার জনগণ এবং নদীরক্ষায় পানি উন্নয়ন বোর্ড বালির বস্তা অথবা জরুরী উদ্যোগ নিলে ভাঙ্গন থেকে রক্ষা করা সম্ভব। নদী এলাকার আশেপাশে জনগণের প্রত্যাশা -কুষ্টিয়া ৩ -আসনের এমপি মাহবুব-উল -আলম হানিফ হরিপুরের সাথে কুষ্টিয়া শহরের সংযোগস্থলের জন্য ব্রীজ নির্মাণ করে দিয়েছেন এবং বাঁধ নির্মাণ করেছেন ।গতবছর বালির বস্তা ও বালি ফেলে কিছু বাড়িঘর রক্ষা করা সম্ভব হয়েছিল, তারা আশাবাদী এবারও নজর দিবেন।

হরিপুরের অধিকাংশ জনগণ ব্রীজ হয়ে প্রতিদিন কুষ্টিয়া শহরে ব্যবসা-বাণিজ্য করেন। নদীভাঙনে তারা শহর এলাকায়- যেতে পারবেন না এবং জীবিকা নির্বাহ করতে পারবেন না ।তাই ,কুষ্টিয়া শহর কে রক্ষা করতে পানি বৃদ্ধির আগে- পানি উন্নয়ন বোর্ড- নদী ভাঙ্গন রোধে সহযোগিতা এবং সেইসাথে কুষ্টিয়া ৩ – আসনের সংসদ সদস্য মাহবুব-উল- আলম হানিফের

আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

 

নদী পরিব্রাজক দল- কুষ্টিয়া জেলা শাখার সভাপতি- খলিলুর রহমান মজু, নদীর পানি বেড়ে যাওয়া সম্বন্ধে তার ধারনা গড়াই নদী প্লাবিত হতে পারে- তার নমুনা বোঝা যাচ্ছে। তিনি কুষ্টিয়া শহর প্লাবিত হবার আগে পানি উন্নয়ন বোর্ডকে নজর দিতে বলেছেন।

এবং নদী পরিব্রাজক দলের সদস্য মনিরুল ইসলামের মতে, কুষ্টিয়া অঞ্চলে বাঁধগুলো সংস্কারের ফলে বন্যা রোধ করা সম্ভব।

কুষ্টিয়া শহর হতে তিন মাইল দূরে- তালবাড়িয়া নামক স্থান হতে পদ্মা নদী থেকে গড়াই নদীর উৎপত্তিস্থল। যে নদীটি, কুষ্টিয়া জেলা হতে প্রবাহিত হয়ে – ঝিনাইদহ জেলার প্রবেশ করেছে। কুষ্টিয়াবাসী আশাবাদী- শহরকে রক্ষা করতে বন্যা মৌসুমে প্লাবিত হবার আগে- বালির বস্তা এবং নদী পাড় অঞ্চল সংস্কার জরুরী। খুব দ্রুত বাঁধ রক্ষা কমিটির আশু হস্তক্ষেপ কামনা করছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।