ঢাকামঙ্গলবার , ১৭ মে ২০২২
  1. #সর্বশেষ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উদ্যোক্তা
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. গণমাধ্যম
  10. জাতীয়
  11. দেশজুড়ে
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. পজিটিভ বাংলাদেশ
  15. প্রবাস

কুষ্টিয়ার রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমি ফিল্ডে বি -আর ১৯ ধানের চাষ

নিজস্ব প্রতিবেদক
মে ১৭, ২০২২ ৩:৩৪ অপরাহ্ণ
Link Copied!

কুষ্টিয়ার প্রাণকেন্দ্রে অবস্থিত রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের এগ্রোনোমি ফিল্ডে বি -আর ১৯ ধানের চাষ ২০২১/০২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অংশগ্রহণে কৃষি বিভাগের প্রভাষক কৃষিবিদ হাসিবুল হাসান নিজ তত্ত্বাবধানে পরীক্ষামূলক চাষ শুরু করেন।

১৬ মে সোমবার সকালে চারা রোপন করা হয় ।কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি -কুষ্টিয়ার উপ পরিচালক সুশান্ত পরামানিক পরীক্ষামূলক চাষের জন্য বিআর ১৯ ধানের বীজ সরবরাহ করেন । বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট পরীক্ষা-নিরীক্ষা করে সুনামগঞ্জের হাওর এলাকার চাষের উপযোগী বলে এ জাতটি ইন্দোনেশিয়া থেকে এদেশে প্রবর্তন করেছে ।১৯৮৫ সালে বোরো মৌসুমে চাষাবাদের জন্য বি আর ১৯ নামে জাতীয় বীজ বোর্ডের অনুমোদন লাভ করে।

এ জাতের জনপ্রিয় নাম মঙ্গল। এটি হাওর অঞ্চলের ধান । এ জাতের বৈশিষ্ট্য -গাছের উচ্চতা ১১০/১১৫ সেন্টিমিটার , চাল লম্বা , এর জীবনকাল ১৬৫-১৭০দিন এবং ফলন হেক্টরপ্রতি ৬.০ টন ।

শিক্ষার্থীদের ধানের চারা রোপণ করার সময় রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার( ভারপ্রাপ্ত) ও সহকারী অধ্যাপিকা ড. মোছা: ইসমত আরা খাতুন মাঠে উপস্থিত ছিলেন। তিনি বলেন কৃষিবিদরা গবেষণার মাধ্যমে নতুন ধানের জাত উদ্ভাবন করে বাংলাদেশের অর্থনীতিতে অগ্রণী ভূমিকা পালন করছে এবং কৃষি বিভাগের শিক্ষার্থীদের উন্নতি ও সফলতা কামনা করেন ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।