ঢাকাবুধবার , ৮ জুন ২০২২
  1. #সর্বশেষ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উদ্যোক্তা
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. গণমাধ্যম
  10. জাতীয়
  11. দেশজুড়ে
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. পজিটিভ বাংলাদেশ
  15. প্রবাস

করোনা বাড়ছে আরেকটি ঢেউয়ের আশঙ্কা

ঢাকা অফিস
জুন ৮, ২০২২ ৬:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

দেশে হঠাৎ ফের করোনা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ১৪ শতাংশ। দেশে করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কাও করছেন বিশেষজ্ঞরা। এখনই সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন তারা। পার্শ্ববর্তী দেশ ভারতেও কোভিড-১৯ সংক্রমণ ঊর্ধ্বমুখী। ভারতে গত দুই সপ্তাহের তুলনায় গতকাল শনাক্তের বৃদ্ধির হার ১২২ শতাংশ।
সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)’র উপদেষ্টা এবং সংস্থাটির সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মুস্তাক হোসেন এ ব্যাপারে মানবজমিনকে বলেন, দেশে ফের করোনার আরেকটি ঢেউয়ের আশঙ্কা রয়েছে। কারণ হিসেবে তিনি বলেন, সাধারণত তিন মাস পর পর একটি ঢেউ আসার সম্ভাবনা থাকে। সেই হিসাবে জুন মাসে করোনার এই ঢেউ হওয়ার সম্ভাবনা রয়েছে। আমাদেরকে সচেতন থাকতে হবে। স্বাস্থ্যবিধি মানতে হবে।

মাস্ক পরতে হবে।
এ বিষয়ে জাতীয় পরামর্শক কমিটির অন্যতম সদস্য এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ডা. নজরুল ইসলাম মানবজমিনকে বলেন, দেশে করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কা রয়েছে। তবে এই ঢেউয়ে আগের অন্যান্য ঢেউয়ের মতো এতটা মারাত্মক হবে না। কারণ হিসেবে বলছেন, ইতিমধ্যে মানুষের মধ্যে অ্যান্টিবডি তৈরি হয়েছে। বাংলাদেশে ভ্যাকসিন কভারেজও ভালো। তিনি বলেন, ডেল্টা ভ্যারিয়েন্টের সময় যে অবস্থা ছিল এখন আমাদের দেশ সেই অবস্থায় নেই।
শনাক্তের হার ১ দশমিক ১৪ শতাংশ: এদিকে দেশে হঠাৎ ফের করোনা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ১৪ শতাংশ। আগের দিন শনাক্তের হার ছিল শূন্য দশমিক ৯৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন রোগী শনাক্ত বেড়ে ৫৪ জন হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল ৪৩ জন। ৫৪ জনের মধ্যে রাজধানীতেই ৫১ জন শনাক্ত হয়েছেন। একই সময়ে করোনায় মৃত্যু শূন্য। দেশে এ পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ২৯ হাজার ১৩১ জন। নতুন শনাক্ত নিয়ে সরকারি হিসাবে এ পর্যন্ত মোট শনাক্ত ১৯ লাখ ৫৩ হাজার ৭৫৪ জন। গত ২৪ ঘণ্টায় ৪২৫ জন এবং এখন পর্যন্ত ১৯ লাখ ৪ হাজার ৪৫৭ জন সুস্থ হয়ে উঠেছেন।
স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে ৮৭৯টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৮৩০টি নমুনা সংগ্রহ এবং ৪ হাজার ৭৩৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ১ কোটি ৪১ লাখ ৫৫ হাজার ৪৬৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ১৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। দেশে মোট পুরুষ মারা গেছেন ১৮ হাজার ৫৯৭ জন এবং নারী ১০ হাজার ৫৩৪ জন। নতুন শনাক্তের মধ্যে ঢাকা মহানগরের রয়েছেন ৫১ জন। গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে রয়েছেন ৫১ জন, ময়মনসিংহ বিভাগে শূন্য, চট্টগ্রাম বিভাগে ১ জন, রাজশাহী বিভাগে শূন্য, রংপুর বিভাগে ১ জন, খুলনা বিভাগে ১ জন, বরিশাল বিভাগে শূন্য এবং সিলেট বিভাগে ১ জন রোগী শনাক্ত হয়েছেন।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।