ঢাকাসোমবার , ২৫ ডিসেম্বর ২০২৩
  1. #সর্বশেষ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উদ্যোক্তা
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. গণমাধ্যম
  10. জাতীয়
  11. দেশজুড়ে
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. পজিটিভ বাংলাদেশ
  15. প্রবাস

করোনার নতুন ধরনে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা দিলে কী করবেন?

bastobchitro
ডিসেম্বর ২৫, ২০২৩ ১১:২৪ অপরাহ্ণ
Link Copied!

অনলাইন ডেস্ক :
শীত এলেই চারদিকে জ্বর, সর্দি-কাশি, গলাব্যথা বা শ্বাসকষ্টের মতো লক্ষণ দেখা দেয়। এর মানেই যে করোনাভাইরাস সংক্রমণ, তা কিন্তু নয়। শীত মৌসুমে বেড়ে যায় নানা ভাইরাস ও ব্যাকটেরিয়ার সংক্রমণ, বাড়ে নিউমোনিয়ার প্রকোপ। এদিকে বিশ্বজুড়ে করোনাভাইরাসের নতুন ‘উপধরন’ দিয়ে সংক্রমণ ছড়াচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে। এমন পরিস্থিতিতে অতিমারির আতঙ্ক ফিরে আসছে কি না, তা নিয়ে দ্বিধান্বিত সবাই। হালকা সর্দিজ্বরের মতো সাধারণ উপসর্গ সঙ্গে নিয়ে কি স্বাভাবিক জীবনধারা চালিয়ে যাওয়া উচিত।

উপসর্গ মৃদু হলেও সতর্কতা জরুরি। কারণ, করোনাভাইরাসের নতুন উপধরনও বেশ সংক্রামক। আপনি হয়তো মৃদু উপসর্গে কিছুদিন ভুগবেন, এরপর সেরে উঠবেন। কিন্তু সংক্রমণের সময়সীমার মধ্যে আপনি যদি এমন কারও সংস্পর্শে আসেন, যিনি উচ্চ ঝুঁকিতে আছেন, তাঁর জন্য কিন্তু তা মারাত্মক সংক্রমণের কারণ হয়ে দাঁড়াতে পারে। খেয়াল রাখতে হবে, পঞ্চাশোর্ধ্ব ব্যক্তি, দীর্ঘমেয়াদি রোগ, যেমন ডায়াবেটিস বা কিডনির রোগে আক্রান্ত ব্যক্তি, আগে থেকেই হৃৎপিণ্ড বা ফুসফুসের সমস্যায় আক্রান্ত ব্যক্তি এবং অন্তঃসত্ত্বা নারীরা উচ্চ ঝুঁকিতে আছেন।
সূত্র: প্রথম আলো

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।