1. rashidarita21@gmail.com : bastobchitro :
কথা রেখেছেন টাইগার ব্যাটাররা | Bastob Chitro24
শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৬:২২ অপরাহ্ন

কথা রেখেছেন টাইগার ব্যাটাররা

ঢাকা অফিস
  • আপডেট টাইম : বুধবার, ১৮ মে, ২০২২
  • ২ বার পঠিত

দক্ষিণ আফ্রিকায় দুই টেস্টে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। দুই ম্যাচেই ২ ইনিংসে অলআউট হয় একশ’ রানের নিচে। এমন পরিস্থিতিতে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে কঠিন চ্যালেঞ্জ ছিল মুমিনুল হক সৌরভের দলের সামনে। তবে দলের ব্যাটাররা ভরসা দিয়েছিলেন। কথা দিয়েছিলেন ব্যাট হাতে দারুণ কিছু করার। সেই কথা রেখেছেন তারা। শ্রীলঙ্কার ৩৯৭ রানের জবাবে তৃতীয় দিন শেষে বাংলাদেশের স্কোর বোর্ডে জমা পড়েছে ৩১৮ রান। এখনো হাতে অক্ষত আছে ৭ উইকেট। ১৩৩ রানের ইনিংস খেলা তামিম ইকবাল রিটায়ার্ড হার্ট। তবে তিনি ভালো আছেন সুযোগ পেলে আজ চতুর্থদিন ব্যাট করতে পারবেন মাহমুদুল হাসান জয় ও তামিমের ১৬২ রানের ওপেনিং জুটি ভাঙার পর দলকে বিপদে ফেলেন নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক মুমিনুল হক সৌরভ। দৃষ্টিকটু ব্যাটিংয়ে দু’জন আউট হন। তবে সেখান থেকে রান খরা কাটিয়ে দলের হাল ধরেন মুশফিকুর রহীম। তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ২৬তম ফিফটি।  তার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেন লিটন দাস। দু’জনই ফিফটির দেখা পেয়েছেন ক্রিজে আছেন অপরাজিত। অন্যদিকে গতকাল সারাদিনই মুশফিক-তামিমের ব্যাটিং প্রতিযোগিতা ছিল অলিখিত। দেশের হয়ে কে কার আগে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে পারবেন সেটির দিকে তাকিয়ে টাইগার ক্রিকেটের ভক্তরা। যদিও এখনো লঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে ৭৯ রানে পিছিয়ে বাংলাদেশ। বড় কোনো বিপর্যয় না হলে বড় লিড নিতে পারবে এমনটাই আশা করেন দলের ব্যাটিং পরামর্শক জিমি সিডন্স।
তৃতীয়দিন শেষে সংবাদ সম্মেলনে এসে তামিম ও জয়কে কৃতিত্ব দিতে ভুল করেননি জিমি সিডন্স। জানিয়েছেন প্রত্যাশা পূরণ করেছে ব্যাটাররা। তিনি বলেন, ‘তামিম-জয় দু’জনই গত (সোমবার) যে ভালোর শুরুটা করেছিল সেটা আজ (গতকাল) পূর্ণতা দিয়েছে। তামিমের পারফরম্যান্স দুর্দান্ত ছিল। তবে আরও রান করবে কোনো সন্দেহ নেই। মোটের ওপর বলতে হয় আজ যা হয়েছে এটাই আমরা চেয়েছিলাম। দ্বিতীয় দিনে ব্যাট হাতে নেমে তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়ের ব্যাটে বাংলাদেশের শুরুটা হয়েছে দারুণ। স্বাগতিকরা দিন শেষ করেছে কোনো উইকেট না হারিয়ে ৭৬ রান তুলে। তামিম দিন শেষ করেন ৫ চারে ৫২ বলে ৩৫ রান করে, জয় অপরাজিত ৪ চারে ৬৬ বলে ৩১ করে।  শেষ পর্যন্ত এই দু’জনের ব্যাটে পাঁচ বছর পর টেস্টে শতরানের ওপেনিং জুটি দেখতে পায় বাংলাদেশ। ২০১৭ সালের মার্চে শ্রীলঙ্কার বিপক্ষেই গলে ১১৮ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন তামিম ও সৌম্য সরকার। সেই থেকে এবারের টেস্টের আগ পর্যন্ত ৬১ ইনিংসে শুরুর জুটিতে আর শতরান পায়নি টাইগাররা।
তামিমের সেঞ্চুরি, মাহমুদুল হাসান জয়, মুশফিকুর রহীম ও লিটন দাসের ফিফটিতে তৃতীয়দিনটা দারুণ কাটলো বাংলাদেশের। এ দিন খেলা হয়েছে ৮৮ ওভার, ৩ উইকেট হারিয়ে বাংলাদেশ যোগ করেছে ২৪২ রান। তিন সেশনের দুটিতেই একচেটিয়া আধিপত্য দেখিয়েছে স্বাগতিকরা। সকালের সেশনে ২৮ ওভারে কোনো উইকেট না হারিয়ে তামিম ও জয় যোগ করেন ৮১ রান। পরের সেশনে ৩ উইকেট নিয়ে ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। জয়ের বিদায়ে ১৬২ রানের উদ্বোধনী জুটি ভাঙার পর দ্রুত ফেরেন নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক। তবে শেষ সেশনে আর কোনো উইকেট হারাতে দেননি লিটন ও মুশফিক। এই সময়ে ৩৫ ওভারে আসে ৯৮ রান। দুই ব্যাটসম্যানই অপরাজিত আছেন ফিফটি করে।
ক্র?্যাম্পের জন?্য চা-বিরতির পর ব?্যাটিংয়ে নামেননি তামিম। ১৩৩ রান করা বাঁহাতি ওপেনারের জায়গায় ব?্যাটিংয়ে নেমে লিটন দিন শেষে ১১৩ বলে ৮ চারে ৫৪ রানে অপরাজিত আছেন। ১৩৪ বলে ২ চারে ৫৩ রানে খেলছেন মুশফিক। চতুর্থ উইকেটে এই দু’জনের অপরাজিত জুটিতে হয়েছে ৯৮ রান। আজ তারা দিনটা আরও ভালো করবে বলেই বিশ্বাস  ব্যাটিং কোচের। বিশেষ করে আজ সারাদিন টাইগাররা ব্যাট করবে এটাই তার আশা। তিনি বলেন, ‘শান্ত ও মুমিনুলের ব্যাড প্যাচ। আসলে ব্যাটিং বিভাগটা কিন্তু সব ব্যাটসম্যানদের নিয়েই। যখন অনেকে ভালো করে তখন এক-দু’জনের বাজে ইনিংস বা দিন আপনি মেনে নিতে পারেন। আমি ওদের নিয়ে মোটেই উদ্বিগ্ন না। দু’জনই ভালো ব্যাট করতে পারে। কিন্তু আমাদের ব্যাটিং ইউনিট হিসেবে দেখতে হবে। সেদিক থেকে এই ম্যাচে আমরা বেশ ভালো করেছি। আশাকরি দ্বিতীয় ইনিংসে ও দ্বিতীয় টেস্টে ওরা ভালো করতে পারবে। এখনো লিটন আছে, সে দ্রুত রান করতে পারে। এ ছাড়া সাকিবও আছে। আমরা জানি সে কি করতে পারি। তামিমও কাল নামবে। তো আমরা অবশ্যই সারাদিন ব্যাট করতে চাইবো।’
সংক্ষিপ্ত স্কোর:  
শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৩৯৭
বাংলাদেশ ১ম ইনিংস: ১০৭ ওভারে ৩১৮/৩ (আগের দিন ৭৬/০) (জয় ৫৮, তামিম ১৩৩ রিটায়ার্ড হার্ট, শান্ত ১, মুমিনুল ২, মুশফিক ৫৩*, লিটন ৫৪*; বিশ্ব ৮-০-৪২-০, আসিথা ১৬-২-৫৫-১, রমেশ ৩১-৮-৮৩-০, এম্বুলদেনিয়া ২৭-৬-৩৯-০, ধনঞ্জয়া ১৩-২-৩৯-০, রাজিথা ১১-৪-১৭-২)

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
প্রযুক্তি সহায়তায়: রিহোস্ট বিডি