ঢাকাবুধবার , ২০ ডিসেম্বর ২০২৩
  1. #সর্বশেষ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উদ্যোক্তা
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. গণমাধ্যম
  10. জাতীয়
  11. দেশজুড়ে
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. পজিটিভ বাংলাদেশ
  15. প্রবাস

এনআইডি থাকলেই ভোট দেওয়া যাবে না

bastobchitro
ডিসেম্বর ২০, ২০২৩ ৬:৩৩ অপরাহ্ণ
Link Copied!

দ্বাদশ সংসদ নির্বাচনে জাতীয় পরিচয়পত্র থাকলেই ভোট দেওয়া যাবে না বলে সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ভোট দেওয়ার জন্য অবশ্যই ভোটার তালিকায় নাম থাকতে হবে।

ইসি সচিবালয়ের মাসিক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত রবিবার অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন নির্বাচন কমিশনের সচিব মো. জাহাংগীর আলম।

সভায় সিদ্ধান্ত হয়, জাতীয় পরিচয়পত্র থাকলেই কেউ ভোটার নয়। এ বিষয়ে নির্মিত বিজ্ঞাপন বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যম, বেতার ও টেলিভিশনে প্রচার করতে হবে। এটা বাস্তবায়ন করবেন কমিশনের জনসংযোগ শাখার পরিচালক।
এ বিষয়ে জনসংযোগ শাখার পরিচালক শরিফুল আলম বলেন, নির্বাচন কমিশন ১৮ বছর বা এর বেশি বয়সী বাংলাদেশি নাগরিকদের পাশাপাশি ১৬ ও ১৭ বছর বয়সীদেরও জাতীয় পরিচয়পত্র প্রদান করে।

তবে তারা ভোটার নয়। তিনিই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন যিনি বাংলাদেশি নাগরিক, আঠারো বছর বা এর বেশি বয়সী (২০০৫ সালের ১ জানুয়ারি বা এর আগে জন্মগ্রহণকারী) নাগরিক।
যারা ভোট দিতে পারবেন না তারা হলেন, ভোটার তালিকায় নাম নেই, ২০০৫ সালের ১ জানুয়ারির পর জন্মগ্রহণকারী, আদালত কর্তৃক ঘোষিত অপ্রকৃতিস্থ ব্যক্তি, বিশেষ ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দণ্ডিত ব্যক্তি।
সুত্র-কালের কণ্ঠ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।