ঢাকামঙ্গলবার , ১৩ ফেব্রুয়ারি ২০২৪
  1. #সর্বশেষ সংবাদ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. উদ্যোক্তা
  6. কৃষি
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. গণমাধ্যম
  10. জাতীয়
  11. দেশজুড়ে
  12. ধর্ম
  13. নারী ও শিশু
  14. পজিটিভ বাংলাদেশ
  15. প্রবাস

এইচএসসির নির্বাচনী পরীক্ষার তারিখ ঘোষণা

bastobchitro
ফেব্রুয়ারি ১৩, ২০২৪ ১:৫২ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা অফিসঃ
২০২৪ সালে‌ এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিতে যাওয়া শিক্ষার্থীদের টেস্ট বা নির্বাচনী পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (সরকারি কলেজ-৪) মোসা. রোকেয়া পারভীন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে জানানো হয়, এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা আগামী বছরের ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হবে। মার্চ মাসে টেস্ট পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

প্রজ্ঞাপনের তথ্যানুযায়ী, ২০২৪ সালে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হবে ৯ জুন। আর ক্লাস শুরু হবে ২১ জুলাই থেকে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু হবে ২৬ জুন। পরীক্ষার ফল প্রকাশ করা হবে ১৬ জুলাই। এ ছাড়া দ্বাদশ শ্রেণির (২০২২-২৩ সেশন) নির্বাচনী পরীক্ষা শুরু হবে ফেব্রুয়ারিতে। ফল প্রকাশ করা হবে মার্চে।

এইচএসসির নির্বাচনী পরীক্ষার তারিখ ঘোষণা
২০২৪ সালে একাদশ শ্রেণির ক্লাস শুরুর তারিখ ঘোষণা
গতকাল মঙ্গলবার (১২ ডিসেম্বর) প্রকাশিত ২০২৪ খ্রিষ্টাব্দের কলেজের ছুটির তালিকা থেকে জানা যায়, দ্বাদশ শ্রেণির নির্বাচনী পরীক্ষা ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হবে। আর মার্চে এ পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

উল্লেখ্য, ২০২০ সালে এসএসসি পরীক্ষা নেওয়া গেলেও করোনা মহমারির থাবায় সে বছর এইচএসসি পরীক্ষা হয়নি। সাবজেক্ট ম্যাপিং করে সে বছর এইচএসসি ও সমমানে সব শিক্ষার্থীকে পাস করিয়ে দেওয়া হয়। পরের বছর ২০২১ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুধু গ্রুপভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়া হয়। সে সিলেবাস কিছুটা বাড়িয়ে ২০২২ খ্রিষ্টাব্দে নেওয়া হয় এসএসসি ও এইচএসসি পরীক্ষা। সে বছর পরীক্ষার সময় কিছুটা কমেছিল।
সুত্রঃকালবেলা

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।