1. rashidarita21@gmail.com : bastobchitro :
ঈদের সপ্তাহ পরও ঢাকায় ফিরছে মানুষ | Bastob Chitro24
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বিজেপি ৪০০ পার করলে, পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ হয়ে যাবে ডেঙ্গু নিয়ে মিথ্যাচার করছেন মেয়র তাপস: সাঈদ খোকন বাজারভিত্তিক সুদহারে হস্তক্ষেপের ইঙ্গিত বাংলাদেশ ব্যাংকের কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমী কালচারাল অফিসার সুজন রহমানের পারিবারিক সংগঠনের সন্ধান ১৩৯ উপজেলায় দলীয় প্রতীকহীন ভোট আজ সহিত্যিক মীর মোশাররফ স্কুলের প্রাচীর সংস্কার হচ্ছে অনেক কাঠখড় পুড়িয়ে। সরকারি মালিকানাধীন ২৮টি শিল্পপ্রতিষ্ঠান লোকসানে চলছে হজের ভিসায় নতুন বিধি-নিষেধ জারি গুণী শিক্ষক মোসা. আখতার বানুর অবসজনিত বিদায় অনুষ্ঠান রাজশাহী ইউনিভার্সিটি এক্স স্টুডেন্টস এসোসিয়েশনের ক্যাপ বিতরণ

ঈদের সপ্তাহ পরও ঢাকায় ফিরছে মানুষ

ঢাকা অফিস
  • আপডেট টাইম : সোমবার, ১৮ জুলাই, ২০২২

ঈদের এক সপ্তাহ পর গতকাল রোববার অনেকেই ঢাকায় ফিরেছেন। পরিবার-পরিজনের সঙ্গে ঈদ কাটিয়ে চাকরি, ব্যবসাসহ নানা কাজে ফিরছেন তারা। ইতোমধ্যে ঈদের ছুটি কাটিয়ে পুরোদমে খুলছে অফিস-আদালত। পরিবারের সঙ্গে ঈদ উৎযাপন শেষ করে কর্মস্থলে যোগ দিতে ঢাকায় ফিরছেন কর্মজীবীরা। ঢাকার প্রবেশমুখে বাড়ছে মানুষের ঢল। শহরমুখী মানুষ আসতে শুরু করেছে ঈদের পর থেকেই। আবারো ফাঁকা রাজধানী ফিরছে তার চিরচেনা রূপে। প্রায় সবখানেই বাড়ছে মানুষ সেই সঙ্গে বাড়ছে যানজট। দেশের সব প্রান্ত থেকে সড়ক ও রেলপথের যানজট আর ভোগান্তি নিয়ে ঢাকায় প্রবেশ করছে দূরপাল্লার বাসগুলো। গতকাল রোববার রাজধানীর বিভিন্ন বাস টার্মিনাল ও কমলাপুর রেলস্টেশনে গিয়ে এমনটাই দেখা গেছে।

এদিকে, ঈদের এক সপ্তাহ পরও ঢাকায় ফিরছে লাখ লাখ মানুষ। গত সাত দিনে প্রায় ৭৪ লাখ ১৫ হাজার ৯৯৬ জন মানুষ বিভিন্ন জেলা থেকে ঢাকায় ফিরে এসেছেন। গতকাল রোববার ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এ তথ্য জানিয়েছেন। ঢাকা ছেড়ে যাওয়া ও ফেরত আসা মানুষের মোবাইল অপারেটরের তথ্যভাণ্ডার এবং কলপ্রবণতা বিশ্লেষণ করে তিনি এ তথ্য জানান। মোস্তাফা জব্বারের দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গত শনিবার সবচেয়ে বেশি ২৩ লাখ মানুষ ঢাকায় প্রবেশ করেছেন। এর আগে গত ৮ থেকে ১১ জুলাই ঢাকা থেকে দেশের বিভিন্ন জেলায় গিয়েছেন ৭৮ লাখ ৮৭ হাজার মানুষ।

গতকাল রাজধানীর সায়েদাবাদ, গাবতলী, কমলাপুর রেলস্টেশনসহ সব পথেই ঢাকায় ফেরা মানুষের স্রোত। দূরপাল্লার পরিবহণগুলো সড়কপথে যানজটের নিয়েই প্রবেশ করেছে নগরীতে। পরিবার-পরিজন নিয়ে কর্মব্যস্ত শহরে ফিরছেন সবাই। অনেকে নিজেদের বাসার কাছাকাছি জায়গাতে এসে বাস থেকে নামছেন। যাত্রাবাড়ি চৌরাস্তা এলাকায় দেখা গেছে সিলেট ও চট্টগ্রাম অঞ্চলের লোকজন এখানেই বেশি নামছেন। আর সকাল থেকেই দেশের বিভিন্ন গন্তব্যস্থল থেকে কমলাপুরে আসছে ট্রেন। কোনোটা নির্দিষ্ট সময়ে, কোনোটা আবার কিছুটা বিলম্ব করে কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌঁছাচ্ছে।

সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ছুটি শেষ হওয়ায় ঈদের পরদিন থেকেই রাজধানীমুখী হতে থাকে মানুষ। পরিবার-পরিজনদের সঙ্গে ঈদ আনন্দের পর জীবিকার তাগিদেই ঢাকায় ফিরেছেন এসব মানুষ। পরিবারের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে পারায় স্বস্তি থাকলেও স্বল্প সময়ের ব্যবধানে আবারও ঢাকায় ফিরতে হয়েছে কর্মমুখী এসব মানুষকে।

রাজশাহী থেকে আসা এক যাত্রী বলেন, একটা শিক্ষাপ্রতিষ্ঠানে চাকরি করি। আগামীকাল থেকে সেটি খোলা। তাই চলে আসলাম। পরিবারের সঙ্গে ঈদ কাটিয়েছি, সময়টা যেন স্বপ্নের মতো কেটেছে। কর্মব্যস্ত জীবন, তাই ঢাকায় না ফিরে উপায় নেই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
প্রযুক্তি সহায়তায়: রিহোস্ট বিডি